ঢাকা, সোমবার   ১৯ এপ্রিল ২০২১, || বৈশাখ ৫ ১৪২৮

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র, ঢাকায় ভারতের নির্মাতা

প্রকাশিত : ১৩:০২, ২ এপ্রিল ২০১৯ | আপডেট: ১৩:১৪, ২ এপ্রিল ২০১৯

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র। এটি নির্মিত হবে দুই বাংলার যৌথ প্রযোজনায়। ছবির বিষয়ে আলোচনা করতে গত সোমবার রাতে ঢাকায় এসেছেন ভারতের বরেণ্য নির্মাতা শ্যাম বেনেগাল।

জানা গেছে, আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ চলচ্চিত্রসংশ্লিষ্টদের সঙ্গে শ্যাম বেনেগাল বৈঠক করবেন। এরপর শুরু হবে ছবির নির্মাণের কাজ। এরই মধ্যে বাংলাদেশ ও ভারত থেকে ১৯ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। আর এই কমিটির বাংলাদেশ অংশের নেতৃত্ব দিচ্ছেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক।

২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে চলচ্চিত্রটি মুক্তি পাবে বলে আশা করা হচ্ছে। এটি নির্মাণের জন্য অনেক আগে থেকেই প্রস্তুতি নিচ্ছেন বলিউডের ৮৩ বছর বয়সী এই প্রবীণ নির্মাতা। প্রস্তুতির অংশ হিসেবেই তার ঢাকায় আসা বলে তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। চলচ্চিত্রটির মূল পরিচালক হিসেবে শ্যাম বেনেগাল দায়িত্ব পালন করবেন। তবে তার সহযোগী পরিচালক হিসেবে বাংলাদেশ থেকে কে থাকবেন, তা এখনও ঠিক হয়নি।

এদিকে, ২০১৭ সালের ২৭ আগস্ট নয়াদিল্লিতে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীদের উপস্থিতিতে চলচ্চিত্রটি নির্মাণের একটি চুক্তি হয়। আর গত বছর আগস্টে আনুষ্ঠানিকভাবে নির্মাতা হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী এই নির্মাতার নাম ঘোষণা দেওয়া হয়।

বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নির্মিতব্য এ ছবিটি নিয়ে গত বছর অক্টোবরে শ্যাম বেনেগাল গণমাধ্যমকে জানিয়েছিল, ছবির নাম ভূমিকায় কে অভিনয় করবেন তা নিয়ে চিন্তা-ভাবনা চলছে। তিনি চান বাংলাদেশের কোনো অভিনেতা বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করুক।

টিআর/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি