ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

শিল্পকলা`র আয়োজনে সাভার জাতীয় স্মৃতিসৌধে শিল্পীদের পরিবেশনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৩, ১৬ ডিসেম্বর ২০১৯

মহান বিজয় দিবস ২০১৯ উপলক্ষে ১৬ ডিসেম্বর সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুস্পস্তবক প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। অনুষ্ঠানে আয়োজনে সকাল সাড়ে ৮টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীসহ একাডেমির সর্বস্তরের কর্মকর্তা, শিল্পী ও কর্মচারীদের অংশগ্রহণে জাতীয় স্মৃতিসৌধে পুস্পস্তবক প্রদান করা হয়। 

সকাল ৯টায় সাভার জাতীয় স্মৃতিসৌধের হ্যালিপ্যাড সংলগ্ন সবুজ চত্বরে বরেণ্য ও প্রতিশ্রুতিশীল ৫০০জন শিল্পীর অংশগ্রহনে কবিতা পাঠ, আবৃত্তি, আর্ট ক্যাম্প, বাউল গানের আসর, অ্যাক্রোবেটিক প্রদর্শনী ও সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়।

 

সাংস্কৃতিক পর্বে কবিতা পাঠ করেন কবি শাহজাদী আঞ্জুমান আরা, কবি আসাদ মান্নান, কবি হাসান হাফিজ এবং কবি নুরুল হুদা। আবৃত্তি করেন শিল্পী মাহিদুল ইসলাম মাহি, আশরাফুল আলম, ইকবাল খোরশেদ, মাসকুর-এ সাত্তার কল্লোল, লায়লা আফরোজ, সৈয়দ হাসান ইমাম, রুপা চক্রবর্তী, মীর বরকত, কাজী মাহতাব সুমন, গোলাম সারোয়ার, বেলায়েত হোসেন, এস এম মহসিন, ঝর্ণা সরকার এবং আহসানউল্লাহ তমাল। একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী আরমিনা আক্তার মিতু, মাইনুল আহসান, হৈমন্তী রক্ষিত, স্মরণ ও মফিজুর রহমান। অনুষ্ঠানে যন্ত্রে সহযোগিতা করেছেন  তবলায় বুলু ও জিয়া, কিবোর্ডে সোহেল ও শফিউজ্জামান, গীটারে জিয়া ও মামুন, বাঁশিতে মামুন ও জাফর এবং প্যাডে এস পুলক ও ইমরান।

সাভার জাতীয় স্মৃতিসৌধে একাডেমি আয়োজিত আর্ট ক্যাম্পে তরুন ঘোষ, কামাল পাশা চৌধুরী, জাহিদ মোস্তফা, সনজিব দাস অপু, সাইফুর রহমান, রিফাত জাহান কান্তা, মুক্তি ভৌমিক, রত্নেশ্বর সুত্রধর, আরিফুল ইসলাম এবং তরিকুল ইসলাম হীরকসহ বেশ কয়েকজন চারুশিল্পীর রং ও তুলিতে ক্যানভাসে উঠে আসে মুক্তিযুদ্ধের ইতিহাস, বঙ্গবন্ধু ও বাংলাদেশের প্রেক্ষাপট।
এছাড়াও আয়োজনে ছিল প্রায় ৬০জন বাউল শিল্পীর অংশগ্রহণে বাউল গানের আসর এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির অ্যাক্রোবেটিক দলের পরিবেশনায় মনোজ্ঞ অ্যাক্রোবেটিক প্রদর্শনী।

মহান বিজয় দিবস ২০১৯ উপলক্ষে ১৬ ডিসেম্বর সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা এবং বরেণ্য ও প্রতিশ্রুতিশীল শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা পর্বে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা, মানবাধিকার কর্মী ও বাংলাদেশ সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল। আলোচনা শেষে সাংস্কৃতিক পর্বে সমবেত নৃত্য পরিবেশন করে ‘গঙ্গা ঋদ্ধি থেকে বাংলাদেশ’ গানের কথায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীবৃন্দ, ফারহানা চৌধুরী বেবী এর পরিচালনায় ও আমার বাংলা মা তোর এবং আজি বাংলাদেশের হৃদয় হতে, সৈয়দা শায়লা আহেমেদ লীমা’র পরিচালনায় জ্বলে উঠো বাংলাদেশ, ইভান শাহরিয়ারের পরিচালনায় ও আমার জন্মভূমি  ও আমার মাতৃভূমি, অন্তর দেওয়ানের পরিচালনায় রাঙ্গামাটির রঙে চোখ জুড়াল। একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সাজেদ আকবর, বুলবুল মহলানবীশ, মামুন জাহিদ খান, ইউসুফ, সালমা চৌধুরী, শিবু রায়, আমজাদ দেওয়ান, রীনা আমিন, আলম দেওয়ান, নবীন কিশোর গৌতম ও নিশ্চুপ বৃষ্টি। আবৃত্তি পরিবেশন করেন শিল্পী সৈয়দ হাসান ইমাম এবং ঝর্ণা সরকার।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি