ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

বিড়ালের জন্য সুখবর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫২, ১৫ জানুয়ারি ২০২২

বয়স বাড়লে সব প্রাণীরই কিছু না কিছু সমস্যা দেখা দেয়। ঠিক একইভাবে সমস্যা পড়ে বিড়াল। সময়ের সঙ্গে সঙ্গে এই প্রাণিটি চলাফেরার ক্ষমতা হারায়। অনেক সময় ভয়ানক ব্যথার কারণে বিড়ালের মৃত্যুও হয়। কিন্তু বিড়ালের এই সমস্যার সমাধানে বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন নতুন রাস্তা। বিড়ালের এই চিকিৎসায় পুরো কৃতিত্বই দেয়া হয়েছে কোভিডকে।

চিকিৎসায় বিজ্ঞানীরা বিড়ালের বাতের জন্য যে ওষুধটি প্রয়োগ করেছেন, সেটির নাম মনোক্লোনাল এন্টিবডি। এই প্রথম কোনও ধরনের মনোক্লোনাল এন্টিবডি ড্রাগ বিড়ালের উপর প্রয়োগ করা হয়েছে। এতে ভালো ফলও পাওয়া গিয়েছে। 

আমেরিকার ফুড এন্ড ড্রাগ এডমিনিস্টেশন (এফডিএ) বিড়ালের উপর এই ওষুধটি প্রয়োগের ছাড়পত্রও দিয়েছে।

মনোক্লোনাল এন্টিবডি অনেক আগে থেকেই মানুষের চিকিৎসায় ব্যবহৃত হচ্ছে। কিন্তু এই সময়ে ওষুধটির প্রয়োগ বেড়েছে। কোভিডে আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি হচ্ছিলেন, তাদের অবস্থার মারাত্মক অবনতি হলে অনেক সময়ে এই মনোক্লোনাল এন্টিবডি ব্যবহার করা হয়েছে এবং কারও কারও ক্ষেত্রে তার সুফলও পাওয়া গিয়েছে। আর সেখান থেকেই নতুন করে এই ধরনের ওষুধ নিয়ে কাজ শুরু হয়। তখনই গবেষণায় দেখা যায়, বিড়ালের বাতের ব্যথা সমস্যায় এটি দারুণ কাজ করছে।

কুকুরের তুলনায় বিড়ালের ব্যথা বা সমস্যার বহিঃপ্রকাশ কম। তাই এই ওষুধটি ঠিক করে কাজ করছে কি না, তা বোঝার ক্ষেত্রে সমস্যা হচ্ছিল। চিকিৎসকরা বিড়ালের মালিকদের “osteoarthritis”-এ আক্রান্ত হওয়ার আগে তারা কতটা চনমনে ছিল এবং এই ওষুধ প্রয়োগের পরে তারা আবার কতটা চনমনে ভাব ফিরে পাচ্ছে, সেটি তুলনা করে দেখতে বলেছেন। দেখা গিয়েছে, ওষুধটি অত্যন্ত ভালো ভাবেই সমস্যা কমাচ্ছে বিড়ালদের।
সূত্র: হিন্দুস্থান টাইমস
আরএমএ/ এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি