ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

বিশ্বে প্রতিবছর ৮২ লাখ মানুষের মৃত্যু হয় ক্যান্সারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৯, ৪ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১৫:৪৬, ৪ ফেব্রুয়ারি ২০২২

‘বৈষম্য কমাই ক্যান্সার সেবায়’ এই প্রতিপাদ্যে পালিত হচ্ছে বিশ্ব ক্যান্সার দিবস। দিবসটি উপলক্ষ্যে রাজধানীর হাতিরঝিলে নৌ শোভাযাত্রার আয়োজন করা হয়। এ’সময় বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান, প্রতিবছর দেশে ১ লাখেরও বেশি মানুষ ক্যান্সারে মারা যাচ্ছে। এ থেকে সুরক্ষা পেতে সচেতনতার পাশাপাশি মাদক পরিহার এবং শারীরিক চর্চার পরামর্শ দিয়েছেন তারা। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে বিশ্বে প্রতিবছর ৮২ লাখ মানুষ ক্যান্সারে মৃত্যুবরণ করে। এই মরণব্যাধিতে আক্রান্তদের মধ্যে অধিকাংশই হচ্ছে বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের মানুষ। 

বাংলাদেশে সরকারি পর্যায়ে এই রোগে আক্রান্ত এবং মৃত্যুর সুনির্দিষ্ট তথ্য নেই। তবে আন্তজার্তিক সংস্থা আইএআরসি বলছে, বাংলাদেশে প্রতি বছর ১ লাখ ৫৬ হাজার মানুষ নতুনভাবে ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন, এর মধ্যে মারা যাচ্ছেন ১ লাখ ৯ হাজার। 

বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে রাজধানীর হাতিরঝিলে নৌ শোভাযাত্রা আয়োজন করে জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতাল এবং রোটারি ক্লাব ঢাকা।

হাতিরঝিলের এফডিসি ঘাটের জেটি থেকে শুরু হয়ে শোভাযাত্রাটি পুলিশ প্লাজায় গিয়ে শেষ হয়। পরে সংক্ষিপ্ত আলোচনায় বিশেষজ্ঞরা বলেন, সচেতনতা ও শিক্ষার অভাবে বাড়ছে মৃত্যুর হার।

জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতালের পরিচালক  স্বপন বন্দ্যোপাধ্যায় বলেন, “পরিবেশকে দূষণমুক্ত করা, যেকোনও মূল্যে সবুজায়ন, যেকোনও মূল্যে জীবনযাপনকে সচল করা হলে মানুষের যে ইউমউনিটি বুস্ট আপ হবে তা যেকোনও রোগ প্রতিরোধে সহায়ক হবে।“  

কাশি ও পায়খানার সাথে রক্ত যাওয়া, হজমে গন্ডগোল, নারীদের স্তনে শক্ত পিন্ডসহ ৭টি বিপদ সংকেত দিলে দ্রুত পরীক্ষা করতে হবে। যা ক্যান্সারের পূর্ব লক্ষণ বলছেন চিকিৎসকরা।

জাতীয় ক্যন্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. হাসান শাহরিয়ার কল্লোল বলেন, “এই ধরনের উপসর্গ দেখ গেলেও অনেকেই ডাক্তার দেখাতে দেরি করে ফেলেন, কারণ তারা মনে করছেন যে তারা ক্যানসারে আক্রান্ত হবেন না, কিন্তু এটা একটা ভুল ধারণা।“

ক্যান্সার রোগতত্ত্ববিদ ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, “লক্ষণ নাই কিন্তু যার ক্যানসারের ঝুঁকি আছে এমন হলেই পরীক্ষা করাতে হবে। স্ক্রিনিং পরীক্ষার মাধ্যমে প্রাথমিক পর্যায়ে সহজেই ক্যান্সার ধরা সম্ভব, এবং এতে অল্প চিকিৎসাতেই রোগ সেরে যাবে।“ 

নারীদের ব্রেস্ট এবং জরায়ু ক্যান্সার থেকে বাঁচাতে ১৮ বছরের আগে বিয়ে না দেয়ারও পরামর্শ বিশেষজ্ঞদের। এছাড়া- মাদক সেবন, ধুমপান, ফাস্টফুড পরিহার এবং নিয়মিত শরীর চর্চার তাগিদ দিয়েছেন তারা। 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি