ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অভিষেক অনুষ্ঠানে ট্রাম্পকে আমন্ত্রণ জানালেন বাইডেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩২, ৬ ডিসেম্বর ২০২০

মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তার অভিষেক অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়েছেন।
 
আমন্ত্রণ জানিয়ে বাইডেন বলেন, আমি আশা করছি অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ট্রাম্প। তবে উপস্থিত না থাকলে তার স্বৈরতান্ত্রিক মনোভাবের পরিচয় বেরিয়ে আসবে বলে মন্তব্য করেন বাইডেন।

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ৫৫টি ইলেকটোরাল ভোট সরকারিভাবে পাওয়ার মাধ্যমে বাইডেনের জয় নিশ্চিত হয়। এর ফলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জয়ের পথও পুরোপুরি বন্ধ হয়ে যায়। এরপর নিজের অভিষেক অনুষ্ঠানে বাইডেন প্রেসিডেন্ট ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়েছেন।

এর আগে অবশ্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন অ্যাডামস, জন কুইন্সি অ্যাডামস এবং অ্যান্ড্র জনসন উত্তরসূরির অভিষেক অনুষ্ঠানে অংশ নেননি। তবে সাম্প্রতিক সময়ে দেশটিতে এ রকম ঘটনা দেখা যায়নি।

এদিকে বাইডেনের জয় ঠেকাতে ট্রাম্পের প্রচারণা শিবিরের করা ৩০টি মামলা আদালতে খারিজ হয়ে গেছে। বাকিগুলোও একই পরিণতির দিকে যাচ্ছে। তবে ক্ষুব্ধ ট্রাম্প একের পর এক ফেসবুক ও টুইটারে নির্বাচনে কারচুপি ও জালিয়াতির কথা অব্যাহত রেখেছেন। 

সম্প্রতি এক সাক্ষাৎকারে ট্রাম্প ফের নির্বাচনে কারচুপির অভিযোগ করেছেন। ট্রাম্পের অভিযোগ, মার্কিন নির্বাচনে এত বড় কারচুপি, এর আগে কখনো হয়নি। নির্বাচনী কর্মকর্তাদের সমালোচনা করে ট্রাম্পের বক্তব্য, কারচুপি আটকানোর জন্য কোনো ব্যবস্থাই নেয়নি তারা। যদিও নিজের বক্তব্যের সপক্ষে এখনো পর্যন্ত কোনো প্রমাণ দিতে পারেননি ট্রাম্প। আদালতও একের পর এক ট্রাম্প এবং রিপাবলিকানদের অভিযোগ খারিজ করে দিয়েছে।

দেশটির সুপ্রিম কোর্টেরও সমালোচনা করেন ট্রাম্প। তার প্রশ্ন, কেনো সুপ্রিম কোর্ট নির্বাচনী পদ্ধতিতে হস্তক্ষেপ করবে না? সুপ্রিম কোর্টে দেওয়ার মতো তার হাতে যথেষ্ট তথ্য প্রমাণ আছে বলে সাক্ষাৎকারে দাবি করেন ট্রাম্প। বলেছেন, আগামী ছয় মাসেও তার মন বদলাবে না। 

ট্রাম্পের সাক্ষাৎকারের পর বেশকিছু প্রশ্ন আলোচনায় উঠে এসেছে। যেভাবে তিনি আদালত ও সুপ্রিম কোর্টকে আক্রমণ করেছেন, তা আদৌ দেশের প্রেসিডেন্ট করতে পারেন কিনা, তা নিয়ে প্রশ্ন তুলছেন বিশেষজ্ঞরা। তবে একই সঙ্গে রাজনৈতিক বিশ্লেষকদের বক্তব্য, ট্রাম্প মুখে যাই বলুন, ক্ষমতা যে তিনি ছেড়ে দেবেন, তা মোটামুটি স্পষ্ট। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি