ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মার্কিন নাগরিকদের কাবুল বিমানবন্দর এড়ানোর আহ্বান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৯, ২২ আগস্ট ২০২১

কাবুল বিমানবন্দরের একটি চিত্র

কাবুল বিমানবন্দরের একটি চিত্র

তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর আফগানদের মধ্যে দেশ ছেড়ে পালনোর হিড়িক পড়ায় হামিদ হারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা দেখা দিয়েছে। তাই সম্ভাব্য নিরাপত্তা হুমকির কারণে নিজ নাগরিকদের প্রতি কাবুল বিমানবন্দর এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের। 

হাজার হাজার আমেরিকান ও আফগান বিমানের জন্য বিমানবন্দর কিংবা এর গেটে আতঙ্ক নিয়ে অপেক্ষা করছে। এদিকে নানা সূত্রে খবর পাওয়া গেছে, পালাতে চাওয়া লোকজনকে তালেবান ও অন্য জঙ্গিরা নানাভাবে হয়রানি করছে।

এ অবস্থায় কাবুলে মার্কিন দূতাবাস থেকে বলা হয়েছে, ‘মার্কিন সরকারের প্রতিনিধির কাছ থেকে স্বতন্ত্র কোনো নির্দেশনা না পাওয়া পর্যন্ত আমরা এসময়ে মার্কিন নাগরিকদের বিমানবন্দর ও বিমানবন্দরের গেট এড়িয়ে চলার পরামর্শ দিচিছ।’

এদিকে এখনও ১৫ হাজার আমেরিকান আফগানিস্তানে রয়েছে, যাদের সরিয়ে আনতে হবে। এছাড়া রয়েছে অন্তত ৫০ হাজার আফগান মিত্র ও তাদের পরিবার, যারা মার্কিন বাহিনীকে সহায়তা করেছে।

পেন্টাগণ মুখপাত্র জন কিরবি বলেছেন, সামরিক বাহিনী জরুরি ভিত্তিতে তাদেরকে সরিয়ে নেয়ার কাজ চালিয়ে যাচ্ছে। আগস্টের শেষ নাগাদ এ কাজ শেষ হবে বলে তিনি আশা করেন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি