ঢাকা, মঙ্গলবার   ২৪ মে ২০২২, || জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

তালেবানরা আমার ভাই : হামিদ কারজাই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪১, ৪ ডিসেম্বর ২০২১

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আমি তালেবানদের ভাই হিসেবে দেখি এবং অন্য সব আফগানদেরও আমি ভাই মনে করি।

কারজাই জানান, প্রেসিডেন্ট থাকাকালে তিনি তালেবানদের ভাই বলে ডাকতেন। 

তিনি বলেন, “এই দেশটা আমাদের, আমরা এ মাটির সন্তান, তাই এ মাটি ছেড়ে যাওয়া উচিত নয়। আমাদের এখানে থাকা উচিত এবং দেশটিকে আরও ভালোভাবে গড়া উচিত। আমি সেই সমস্ত আফগানদের বলব যারা দেশ ছেড়ে চলে গেছেন—দেশ গড়তে কাজ করুন।”

বিবিসির সাংবাদিক ইয়ালদা হাকিম কারজাইকে প্রশ্ন করেন, মেয়েরা কবে নাগাদ শিক্ষা প্রতিষ্ঠান ফিরতে পারবেন? এ প্রশ্নের জবাবে হামিদ কারজাই বলেন, “এ বিষয়ে তালেবানের শীর্ষ নেতাদের সঙ্গে তার আলোচনা হয়েছে, তালেবানরা মেয়েদের স্কুলের ফিরে যাওয়ার ব্যাপারে সম্মত হয়েছে।”

সাবেক এই প্রেসিডেন্ট আফগান মেয়েদের উদ্দেশে বলেন, “বাইরে যাও এবং পড়ালেখা করো। সাহসী হও.. আমরা নিশ্চিত করব যে তোমরা পড়ালেখা করছ।”

উল্লেখ্য, ৬৩ বছর বয়েসী হামিদ কারজাই ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত আফগানিস্তানের প্রেসিডেন্ট ছিলেন। এর আগে ২০০১ থেকে ২০০৪ পর্যন্ত তিনি দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

চলতি বছরের ১৫ আগস্ট কাবুল দখলের মাধ্যমে ২০ বছর পর আফগানিস্তানের ক্ষমতায় ফিরে উগ্রবাদী গোষ্ঠী তালেবান। ওই দিনই প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যান।

সূত্র : বিবিসি
এসএ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি