ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

মার্কিন প্রভাব খর্ব করার অভিযোগ চীনের বিরুদ্ধে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪২, ১০ ডিসেম্বর ২০২১ | আপডেট: ২৩:২৩, ১০ ডিসেম্বর ২০২১

২০২০ সালে চীনের সামরিক ও নিরাপত্তা উন্নয়নের বিষয়ে মার্কিন প্রতিরক্ষা দপ্তরের এক সাম্প্রতিক প্রতিবেদন বলছে- বিশ্বকে নিয়ন্ত্রণ করতে সম্প্রসারণবাদী মনোভাব নিয়ে অগ্রসর হচ্ছে বেইজিং। একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বলা হয়েছে, মার্কিন প্রভাব খর্ব করতে চায় চীন।

বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, বেইজিংয়ের ভূ-রাজনৈতিক পদক্ষেপগুলো তার বৃহত্তর উচ্চাকাঙ্ক্ষার ছ্দ্মাবরণে ঢাকা। তবে এটি এখন স্পষ্ট যে, প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সামনে দুটি লক্ষ্য- ২০২১ 'চায়না ড্রিম' (চীনের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠার শততম বছর) এর সফল আয়োজন এবং ২০৪৯ সালের মধ্যে সামরিক শক্তিতে চীনকে বিশ্বমানের করে গড়ে তোলা। ফলে তারা ক্রমেই সম্প্রসারণবাদী হয়ে উঠছে।

দ্য হংকং পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিশ্বব্যাপী মার্কিন প্রভাব খর্ব করতে ২০৪৯ সালের মধ্যে নিজেদের লক্ষ্য পূরণ করতে চায় চীন। নিজেদের কর্তৃত্ববাদী ব্যবস্থা এবং জাতীয় স্বার্থের জন্য বেইজিং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন জোট এবং তাদের নিরাপত্তা অংশীদারিত্বকে ভেঙে দিতে তৎপরতা চালাচ্ছে বলেও প্রতিবেদনে উঠে এসেছে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, নিজ ভূখণ্ডের বাইরে বেইজিং তার প্রভাব বিস্তার করতে অবকাঠামো উন্নয়ন এবং ঋণ দিয়ে যাচ্ছে। অথচ পেছনে তাদের উদ্দেশ্য ভিন্ন। যেসব দেশ তাদের অবকাঠামো উন্নয়নের ফাঁদে পড়ে ঋণশোধে ব্যর্থ হচ্ছে, তাদের ভূখণ্ডে নিজেদের আস্তানা গাড়ছে চীন। তাই, দেশটির সঙ্গে কোনরকম লেনদেনে যাওয়ার আগে সতর্কতা অবলম্বনের কথা বলা হয়েছে। অন্যথায় সেই দেশগুলোকে চীনের মত কর্তৃত্বপরায়ণ দেশকে ডেকে আনার চরম পরিণতি বরণ করতে হতে পারে বলে প্রতিবেদনে সতর্ক করা হয়েছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি