ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

রুশ হামলায় গোস্তোমেলের মেয়র নিহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৯, ৭ মার্চ ২০২২

গোস্তোমেল শহরের মেয়র ইউরি ইলিচ প্রাইলিপকো

গোস্তোমেল শহরের মেয়র ইউরি ইলিচ প্রাইলিপকো

রুশ হামলায় গুলিবিদ্ধ হয়ে মারা গেলেন ইউক্রেনের রাজধানী কিয়েভের পার্শ্ববর্তী গোস্তোমেল শহরের মেয়র ইউরি ইলিচ প্রাইলিপকো। স্থানীয় সময় সোমবার এক ফেসবুক পোস্টে শহর কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

ওই ফেসবুক পোস্টে বলা হয়, মেয়র ইউরি ইলিচ প্রাইলিপকো তার নাগরিকদের মধ্যে খাবার ও ওষুধ বিতরণ করছিলেন। এ সময় রুশ হামলায় অপর দুজনসহ তিনি গুলিবিদ্ধ হয়ে মারা যান। 

তবে বাকি দুজনের পরিচয় ফেসবুকে জানানো হয়নি।

রাজধানী কিয়েভের দিকে এগিয়ে আসতে থাকা রাশিয়ার বিশাল সেনাবহরের অগ্রভাগ এখন গোস্তোমেলের পাশের শহর ইরপিনের কাছে চলে এসেছে। গত দুই থেকে তিন দিন ধরে ইরপিন, হোস্তোমেল ও ওই অঞ্চলের আরেক শহর বুচায় ইউক্রেনের সেনাদের সঙ্গে লড়াই চলছে রুশ বাহিনীর।

গোস্তোমেল শহর কর্তৃপক্ষ বলেছে, মেয়রকে কেউ রুশ সেনাদের গোলাগুলির মধ্যে যেতে বলেনি। তিনি হোস্তোমেলের জন্য, নিজ নাগরিকদের জন্য জীবন উৎসর্গ করেছেন। একজন নায়কের মতো মৃত্যু হয়েছে তার।

গোস্তোমেলের অবস্থান কিয়েভের উত্তর–পশ্চিমে। এই শহরেই কৌশলগত গুরুত্বপূর্ণ বিমানঘাঁটি রয়েছে। ইউক্রেনে রুশ হামলার শুরুর দিকেই বিমানঘাঁটিটি দখলে নেন রুশ সেনারা। পরে কয়েক দফায় তাদের সঙ্গে ইউক্রেন সেনাদের লড়াই হয়।

এদিকে, ইউক্রেনের চার শহরের বাসিন্দাদের নিরাপদে বেরিয়ে যাওয়ার সুযোগ করে দিতে গোলাগুলি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে রাশিয়া। শহরগুলো হলো- কিয়েভ, খারকিভ, মারিউপোল ও সুমি। 

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী। স্থানীয় সময় সোমবার সকাল ১০টা থেকে এই চার শহরের বেসামরিক লোকদের বেরিয়ে যাওয়ার পথ করে দেয়া হয়েছে। সূত্র- বিবিসি।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি