ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

যুদ্ধে ইউক্রেন ছেড়েছে ১৫ লাখ মানুষ: জাতিসংঘ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০১, ৬ মার্চ ২০২২ | আপডেট: ২৩:৩৬, ৬ মার্চ ২০২২

ভয়াবহ যুদ্ধে ইউক্রেন ছেড়ে ঘর বাড়ি রেখে পাশের দেশে পালিয়ে যাচ্ছে মানুষ। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলার পর দেশটি থেকে ১৫ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

এদের মধ্যে ছয় লাখ মানুষ প্রতিবেশি পোল্যান্ডে আশ্রয় নিয়েছে। এর বাইরে হাঙ্গেরি, রোমানিয়া, মালদোভা, শ্লোভাকিয়াসহ অন্যান্য ইউরোপীয় দেশগুলোয় আশ্রয় নিয়েছে বাকিরা। খবর বিবিসির

১১দিন আগে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। দ্বিতীয় বিশ্বযুুদ্ধের পর ইউরোপে এই প্রথম এত তাড়াতাড়ি এত বেশি শরণার্থীর সংখ্যা বাড়ছে।

এদিকে ইউক্রেনের পক্ষে যুুদ্ধে অংশ নিয়েছে প্রায় তিন হাজার আমেরিকান। ভয়েজ অব আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে ওয়াশিংটনে ইউক্রেন দূতাবাসের একজন কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

পশ্চিমা দেশগুলো ইউক্রেনে সৈন্য পাঠায়নি। তবে অস্ত্র ও আর্থিক সহায়তা দিচ্ছে। রাশিয়া ও দেশটির ধনকুবেরদের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে একাধিক দেশ।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদামির জেলেনস্কি বিদেশি যোদ্ধাদের তার দেশের জন্য লড়াই করার আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেছেন, এই যুদ্ধে প্রায় ১৬ হাজার বিদেশি স্বেচ্ছাসেবক হিসাবে অংশ নিয়েছে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি