ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ইরানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৫, আহত ৪৯

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৭, ২ জুলাই ২০২২

ইরানের দক্ষিণাঞ্চলের হরমোজগান প্রদেশে শক্তিশালী ভূমিকম্পে বহু ঘরবাড়ি ধ্বংস হয়েছে এবং এর ফলে অন্তত পাঁচজন নিহত এবং ৪৯ জন আহত হয়েছেন। 

স্থানীয় সময় শনিবার ভোরে পরপর তিনবার অন্তত ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানলে এসব হতাহত ও ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে। রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

শক্তিশালী দুটি ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৩ ডিগ্রি। তবে যেটিতে সবচেয়ে বেশি হতাহত ও ক্ষয়ক্ষতি হয়েছে, সেটি ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প ছিল।

শনিবার ভোরে আঘাত হানা ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পটি ভূপৃষ্ঠের প্রায় ১০ কিলোমিটার গভীরে উৎপত্তি হয়।

ইরানের সংযুক্ত আরব আমিরাতের সীমান্তবর্তী বন্দর আব্বাসের আশপাশের শহর ও গ্রামে ভূমিকম্পের পরপর অন্তত ৩০ বার ভূকম্পন অনুভূত হয়েছে।

শনিবার ভোরে ভূমিকম্পের সময় হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসে। অনেকের বাড়িঘর বিধ্বস্ত হওয়ায় এখন পর্যন্ত তারা রাস্তায়ই রয়েছেন।

স্থানীয় গ্রাম ইসলামিক কাউন্সিলের একজন সদস্যের বরাত দিয়ে ইরনা জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছে সায়েহ খোশ গ্রামে তিনজন নিহত হয়েছেন। ধ্বংসস্তূপ থেকে তিন জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

এর আগে গত বছরের নভেম্বরে একই প্রদেশে ৬.৪ এবং ৬.৩ মাত্রার দুটি ভূমিকম্পে একজন নিহত হয়েছিল।

ভূ-অবস্থানগত কারণেই একটি ভূমিকম্প প্রবণ দেশ ইরান। দেশটি বেশ কয়েকটি টেকটোনিক প্লেটের প্রান্তে অবস্থিত এবং বিভিন্ন ফল্ট লাইন এরনিচ দিয়ে অতিক্রম করেছে।

বিগত কয়েক দশকের মধ্যে ইরানের সবচেয়ে মারাত্মক ভূমিকম্প আঘাত হেনেছিল ১৯৯০ সালে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭,৪। দেশটির উত্তর অঞ্চলে আঘাত হানা সেই ভূমিকম্পে অন্তত ৪০ হাজার মানুষ মারা গিয়েছিল।

ইউএসজিএসসি জানিয়েছে, শনিবারের ভূমিকম্পে ইরানের প্রতিবেশী বাহরাইন, সৌদি আরব, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান এবং আফগানিস্তানও কেঁপে ওঠে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি