ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

রাখাইনে সংঘর্ষ, নিহত বেড়ে ৭১

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৭, ২৬ আগস্ট ২০১৭

মিয়ানমারের রাখাইনে জঙ্গি হামলার ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৭১-এ।  কিয়ার গ্যাং টং এবং নাট চাং গ্রামে এখনও সংঘর্ষ চলছে

দেশটির সেনাবাহিনী জানিয়েছে, সেনাবাহিনী এবং পুলিশ সদস্যরা যৌথভাবে বিদ্রোহী রোহিঙ্গাদের হটিয়ে দেওয়ার চেষ্টা করছে।

দেশটির নেত্রী ও শান্তিতে নোবেল বিজয়ী অং সান সু চি বলেন, নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর ১২ জন সদস্য এবং ৫৯ জন জঙ্গি নিহত হয়েছে চলমান সংঘর্ষে।

ওই এলাকার একজন রোহিঙ্গা মোবাইলে জানান, গ্রামে এখনও গুলির শব্দ শুনতে পাচ্ছি। কিন্তু মারা যাওয়ার ভয়ে আমি বাড়িতে যেতে পারছি না।

সেনাবাহিনী বলছে, শুক্রবার সকালে পুলিশের ২০ টির বেশি ফাঁড়িতে হামলা চালিয়েছে দেড় শতাধিক অজ্ঞাত লোক। জঙ্গিদের অনেকের কাছেই বন্দুক থাকলেও, বেশিরভাগ লোক হামলা চালিয়েছেন বাড়িতে বানানো বিস্ফোরক দিয়ে। তারা সেনা ঘাঁটিতে ঢুকে পড়ারও চেষ্টা চালায়।

এদিকে, চলতি মাসে রাখাইন প্রদেশে সেনা মোতায়েন করার পর থেকেই ওই এলাকা থেকে পালাচ্ছে রোহিঙ্গা মুসলিমরা। চলতি সপ্তাহে প্রায় তিন হাজার পাঁচশ রোহিঙ্গা বাংলাদেশে পৌঁছেছে। বাংলাদেশ-মিয়ানমারকে বিভক্ত করা নাফ নদীর কাছাকাছি কক্সবাজার এলাকায় শরণার্থী ক্যাম্পগুলোতে অতিরিক্ত লোকজনে থাকছে।

মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাখাইন প্রদেশে ১০ লাখের বেশি মুসলিম রোহিঙ্গার বসবাস। ওই অঞ্চলে সেনাবাহিনী ব্যাপক নিপীড়ন, হত্যা, গণধর্ষণ এবং গ্রামের বাড়ি-ঘর পুড়িয়ে দিচ্ছে বলে অভিযোগ এনেছে রোহিঙ্গারা। সূত্র : এএফপি।

 

//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি