ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

ভারতে ছয় মন্ত্রীর পদত্যাগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৯, ১ সেপ্টেম্বর ২০১৭

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার ছয় সদস্য পদত্যাগ করেছেন এবং আরো অনেকে পদত্যাগ করতে যাচ্ছেন বলে আভাস পাওয়া গেছে। কেন্দ্রীয় মন্ত্রিসভায় উল্লেখযোগ্য রদবদলের যে ইঙ্গিত গত কয়েক দিন ধরে পাওয়া যাচ্ছিল, এই পদত্যাগ তারই প্রক্রিয়া বলে ধারণা করছেন অনেকেই। আগামীকাল শনিবার মন্ত্রিসভায় এই রদবদল করা হতে পারে। ২০১৯ সালে জাতীয় নির্বাচনকে সামনে রেখে মন্ত্রিসভার সম্প্রতি এই বড়ো রদবদলকে ভারতের রাজনীতিতে গুরত্বের সঙ্গে দেখা হচ্ছে। খবর এনডিটিভির।


মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন পানি সম্পদ মন্ত্রী উমা ভারতী এবং স্কিল ডেভেলপমেন্ট মন্ত্রী রাজীব প্রতাপ রুডি। শুক্রবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, গতকাল বৃহস্পতিবার উমা ভারতী ও রাজীব প্রতাপ কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন। আগামীকাল শনিবার আরও কয়েকজন মন্ত্রী পদত্যাগ করতে পারেন।


প্রতিবেদনে বলা হয়, এর আগে মন্ত্রী রাধা মোহন সিং, সঞ্জীব বলিয়ান, গিরিরাজ সিংহ ও নির্মলা সীতারমণও পদত্যাগপত্র জমা দিয়েছেন। এঁদের মধ্যে বাণিজ্যমন্ত্রী নির্মলা সীতারমণকে বিজেপির প্রধান মুখপাত্রের দায়িত্ব দেওয়া হতে পারে। ২০১৯ সালের নির্বাচন সামনে রেখে  রাজীব প্রতাপ রুডিকে দলটির সাংগঠনিক দায়িত্বে আনা হতে পারে। এ ছাড়া মন্ত্রী মহেন্দ্র পাণ্ডেকে উত্তর প্রদেশের বিজেপি সভাপতি করা হয়েছে। তাই এই মন্ত্রীর পদেও আসতে পারে নতুন মুখ।


স্বাস্থ্য, রেলসহ বেশ কয়েকটি গরুত্বপূর্ণ মন্ত্রনালয়ে পরিবর্তন আসতে পারে বলে আভাস পাওয়া গেছে।


প্রতিবেদনে বলা হয়, আজ বিজেপি প্রধান অমিত শাহ দিল্লিতে নিজের বাসভবনে দলের জ্যেষ্ঠ মন্ত্রীদের সঙ্গে এ বিষয়ে বৈঠক করবেন। চীনে ব্রিকস সম্মেলন শেষে শনিবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ রোববার তিরুপতি থেকে ফিরবেন। তাঁরা ফিরলেই মন্ত্রিসভায় আরও বড় রদবদল হতে পারে।


স্বাস্থ্যগত কারণে উমা ভারতীকে পদত্যাগ করতে বলা হয়েছে বলে খবর প্রকাশ পেয়েছে। এছাড়া, কালরাজ মিশ্রা বৃহস্পতিবার বিজেপি প্রধান আমিত শাহর সঙ্গে দেখা করেছেন। মিশ্রার বয়স ৭৬ বছর; বিজেপিতে মন্ত্রীদের জন্য বয়সের সর্বোচ্চ সীমা ৭৫।


এছাড়া মিনিস্টার অব স্টেট মহেন্দ্র নাথ পান্ডেকে বিজেপির উত্তর প্রদেশ রাজ্য প্রধান করায় তার পদটিও খালি হয়েছে।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি