ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসছে হিন্দুরাও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৮, ১ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের পাশাপাশি হিন্দু সম্প্রদায়ের ওপরও  হামলা চালাচ্ছে দেশটির সেনবাহিনী।  দমন  অভিযানের কারণে এবার দেশটি থেকে পালিয়ে চারশ জনের বেশি হিন্দু ধর্মাবলম্বীও সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে ঢুকেছে। তাদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা বেশি। খবর বিবিসির।


তাদের অনেকে বলেছেন, হিন্দুদেরও বাড়িঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয়ার পাশাপাশি অনেককে হত্যা করা হয়েছে। কক্সবাজারের উখিয়া থেকে হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের স্থানীয় নেতা স্বপন শর্মা এই আশ্রয় নেওয়াদের দেখতে গিয়েছিলেন।


তিনি গণমাধ্যমকে বলেন, উখিয়ার কুতুপালং শরণার্থী শিবির থেকে অল্প দূরত্বে একটি মন্দির এবং তার আশে পাশে আশ্রয় নিয়েছেন পালিয়ে আসা ৪১২জন হিন্দু ধর্মাবলম্বীরা। তাদের মধ্যে কয়েকজন বৃদ্ধ ছাড়া বাকিরা নারী ও শিশু। কক্সবাজারের জেলা প্রশাসনও তাদের আশ্রয় নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।


আশ্রয় নেওয়াদের একজন রমা কর্মকার জানিয়েছেন, রাখাইন রাজ্যের মংডু জেলার রিকটা নামের গ্রাম থেকে দুই শিশু সন্তান নিয়ে এসেছেন তিনি। তাদের গ্রামে তার স্বামীসহ অনেক পুরুষকে মিয়ানমারের সেনাবাহিনী গুলি করে হত্যা করেছে। এই দৃশ্য তারা দেখেছেন। সেনাবাহিনী তাদের বাড়িঘরে আগুন দিয়ে নারী ও শিশুদেরও নির্যাতন করেছে। এ কারণে নারীসহ গ্রামের হিন্দু পরিবারগুলো পালিয়ে বাংলাদেশে এসেছেন।


স্বপন শর্মা বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু জেলার রিকটা গ্রাম ছাড়াও চিয়ংছড়ি এবং ফকিরাবাজার গ্রামে ছিল হিন্দুদের বসবাস। এই তিনটি গ্রাম থেকে নির্যাতনের কারণে হিন্দুরা পালিয়ে সীমান্তে এসেছেন। তাদের মধ্যে ৪১২ জনের মতো বাংলাদেশে ঢুকতে পেরেছেন। আরও কয়েকশ সীমান্তে জিরোলাইনে রোহিঙ্গা মুসলিমদের সাথে অবস্থান করছেন।
//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি