ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

রোহিঙ্গা ইস্যুতে ভারতের সমালোচনায় জাতিসংঘ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৫, ১২ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৭:৪১, ১২ সেপ্টেম্বর ২০১৭

আশ্রয় নেওয়া ৪০ হাজার রোহিঙ্গা মুসলিমকে ফেরত পাঠানোর হুমকি দেওয়ায় ভারতের সমালোচনা করেছে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল। সোমবার কাউন্সিলের ৩৬তম অধিবেশনে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার জেইদ রাদ-আল হুসেইন ভারতের সমালোচনা করেন বলে টাইমস অব ইন্ডিয়ার খবরে জানানো হয়েছে।

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে দেশটির নিরাপত্তা বাহিনী সহিংস অভিযান চালাচ্ছে। এই সময়ে রোহিঙ্গাদের ভারত থেকে বের করে দেওয়ার হুমকির বিষয়ে নয়াদিল্লির সমালোচনা করেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার।

জেইদ রাদ-আল হুসেইন বলেন, প্রথাগত আইন ও আন্তর্জাতিক কনভেনশন অনুযায়ী ভারত সমষ্টিগতভাবে রোহিঙ্গাদের বহিষ্কার করতে পারে না। নির্যাতনের শঙ্কা আছে বা গুরুতর সহিংস এলাকায় তারা রোহিঙ্গাদের ফেরত পাঠাতে পারে না।

এ ছাড়া গো-রক্ষার নামে ভারতে চলা তৎপরতা ও সম্প্রতি সাংবাদিক গৌরী লঙ্কেশ খুন হওয়ার বিষয়েও জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সমালোচনার মুখে পড়েছে নয়াদিল্লি।

চলতি বছরের শুরুর দিকেও ভারতে সাম্প্রদায়িক দাঙ্গা, জাতিগত সহিংসতা এবং আফ্রিকানদের ওপর হামলা বৃদ্ধি পাওয়ায় নয়াদিল্লির সমালোচনা করে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল।

মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুতে ভারত ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গি নিয়েছে বলে মনে করে দেশটি।

টাইমস অব ইন্ডিয়া বলছে, হাই-কমিশনারের এই সমালোচনার ব্যাপারে নয়াদিল্লি এখনো আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া জানায়নি। তবে মিয়ানমারে রোহিঙ্গা ইস্যুতে ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গি নেয়া হয়েছে বলে মনে করে ভারত; যা , মানবিক সঙ্কটের চেয়েও অনেক বেশি।

মিয়ানমারের রাখাইনে বিভিন্ন সময় দেশটির জাতিগত নিধনের প্রক্রিয়ার শিকার হয়ে বাংলাদেশের পাশাপাশি ভারতেও আশ্রয় নিয়েছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা। সম্প্রতি ভারত এসব রোহিঙ্গাকে দেশ থেকে তাড়িয়ে দিতে চাইছে।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি