ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

সিরিয়ায় চরমপন্থীদের সমর্থন দিচ্ছে তুরস্ক : আসাদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৭, ২২ জানুয়ারি ২০১৮

সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তুরস্কের অভিযানকে চরমপন্থীদের প্রতি সমর্থন হিসেবে আখ্যা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ। এক বিবৃতিতে এই হামলার নিন্দা জানিয়ে এ কথা বলেন তিনি। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানার বরাত দিয়ে এ খবর জানিয়েছে আরব নিউজ।

সিরিয়ার উত্তর পশ্চিমের আফরিন শহর থেকে রুশ সেনা ও সামরিক সরঞ্জাম প্রত্যাহার শুরুর পর শুক্রবার সেখানে কুর্দিদের অবস্থানে বিমান হামলা চালিয়েছে তুরস্ক। আর কুর্দিবিরোধী অভিযানে নামা তুর্কি সেনাবাহিনীর সঙ্গে যোগ দিয়েছে প্রেসিডেন্ট বাসারবিরোধী ফ্রি সিরিয়ান আর্মির প্রায় ২৫ হাজার সদস্য। রোববার ফ্রি সিরিয়ান আর্মির কমান্ডার মেজর ইয়াসের আব্দুল রহিম বলেছেন, বিদ্রোহীরা আফরিনে কুর্দিদের মূল বসতির এলাকায় প্রবেশ করতে চায় না। তারা কেবল এটি ঘিরে রেখে ওয়াইপিজি কুর্দিদের বের করে দেবে।

তবে রোববার এক বিবৃতিতে আসাদ বলেছেন, সিরিয়া সংকটের প্রথম দিন থেকে তুর্কি শাসনের নীতি থেকে আফরিন শহরে নিষ্ঠুর হামলাকে আলাদা করা যায় না। বিভিন্ন নামের সন্ত্রাসবাদ ও সন্ত্রাসী সংগঠনগুলোকে সহায়তার মাধ্যমে এই সংকট তৈরি করা হয়েছে।

২০১২ সাল থেকেই আফরিন অঞ্চল থেকে কুর্দি যোদ্ধাদের তাড়াতে চেষ্টা করছে তুরস্ক। এসব কুর্দি যোদ্ধাদের অনেকেই আইএসবিরোধী যুদ্ধে যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করেছে। এর আগে কুর্দিদের বিরুদ্ধে পূর্ণাঙ্গ সামরিক অভিযানের হুমকি দিয়েছিল তুরস্ক। দেশটি কুর্দিদের সন্ত্রাসী হিসেবে মনে করে। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান সিরীয় শহর মানবিজে হামলারও হুমকি দিয়েছেন। শহরটি আফরিন থেকে ১০০ কিলোমিটার দূরে। মানবিজও কুর্দি অধ্যুষিত এলাকা।

তুরস্কের এই হুমকির পর গত সপ্তাহে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ বলেছিলেন, তুরস্কের যুদ্ধবিমান বিধ্বস্ত করতে পারে সিরিয়া। আর অঞ্চলটির গুরুত্বপূর্ণ সামরিক শক্তি রাশিয়া জানিয়েছে আফরিনের সংঘাতে তারা কোনও হস্তক্ষেপ করবে না।

তথ্যসূত্র: আরব নিউজ।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি