ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

আইএস সদরদপ্তরে মার্কিন হামলায় নিহত ১৫০

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৭, ২৪ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২০:৫৩, ২৪ জানুয়ারি ২০১৮

সিরিয়ার অভ্যন্তরে ইসলামিক স্টেট (আইএস)-এর এক সদরদপ্তরে বিমান হামলা চালায় মার্কিন নেতৃত্বাধীন কুর্দিশ এবং আরব সৈন্যদের এক যৌথবাহিনী। আর এতে অন্তত ১৪৫ থেকে ১৫০ জন পর্যন্ত আইএস জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করে যৌথবাহিনী।

যৌথ বাহিনীর এক বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা বিবিসি জানায়, গত শনিবার সিরিয়ার দেইর-আল-জ্যুর প্রদেশের মধ্য ইউফ্রেটস নদীর তীরবর্তী আল-শাফাহ শহরে এ বিমান হামলা চালানো হয়।

তবে এ হামলায় কোন বেসামরিক মানুষ হতাহত হয়নি বলেও দাবি করে যৌথবাহিনী। ঐ বিবৃতিতে বলা হয়, গোয়েন্দা তথ্য এবং হামলাস্থলে চাক্ষুস নজরদারিতে নিশ্চিত হওয়া গেছে যে কোনো বেসামরিক মানুষ ঐ হামলায় হতাহত হয়নি।

হামলার সময় আইএস সদর দপ্তরের সামনে “বিশাল জমায়েত” করে ছিলেন আইএস জঙ্গিরা। তবে এমন জমায়েতের কারণ জানাতে পারেনি যৌথবাহিনী।

২০১৪ সালে ইরাম এবং সিরিয়ার কিছু অংশ নিয়ে নিজস্ব “খেলাফ” রাষ্ট্র গঠন করে আইএস। তবে যৌথবাহিনীর হামলার পর থেকে প্রায় ৯৮ ভাগ অংশ থেকেই আইএস বিতাড়িত হয়েছে বলে দাবি করে এ বাহিনী। এখন সিরিয়ার কিছু অংশ আইএস এর দখলে আছে।

রাশিয়া এবং ইরান সমর্থিত সিরিয়ার সরকারপন্থী বাহিনী এবং মার্কিন নেতৃত্বাধীন কুর্দিশ এবং আরব সেনাদের সমন্বয়ে গঠিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) এর মুহুর্মুহু আক্রমণে এখন অনেকটাই কোণঠাসা আইএস।

যৌথ বাহিনীর স্পেশাল অপারেশনের কমান্ডার মেজর জেনারেল জেমস জেরার্ড বিবিসি’কে বলেন, “সিরিয়াকে আইএস মুক্ত করার যে যুদ্ধ আমরা করছি তার প্রায় শেষ পর্যায়ে আছি আমরা। আমাদের মিত্ররা প্রতিদিনই আত্মত্যাগ করছে এবং আমরা এক সাথে প্রতিদিনই জঙ্গিদের খুঁজে বের করছি, টার্গেট করছি এবং তাদের (জঙ্গিদের) ঘায়েল করছি”।

তবে এমন অবস্থাতেই বিশ্বব্যাপী সন্ত্রাসী কর্মকাণ্ড অব্যাহত রেখেছে আইএস। আজ সকালেই পাকিস্তানে সেফ দ্য চিলড্রেন এর এক আঞ্চলিক কার্যালয়ে আত্মঘাতি এবং সশস্ত্র হামলা চালায় আইএস। এতে এখন পর্যন্ত অন্তত পাঁচ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি