ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

আফরিন ইস্যুতে এরদোগান-ট্রাম্পের ফোনালাপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৭, ২৫ জানুয়ারি ২০১৮

সিরিয়ার আফরিনে কুর্দী যোদ্ধাদের লক্ষ্য করে তুর্কী সেনাবাহিনীর হামলা ও কুর্দী যোদ্ধাদের যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহের বিষয়টি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তুর্কী প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগানের মধ্যে ফোনালাপ হয়েছে। এসময় আফরিন ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, শিগগিরই কুর্দী যোদ্ধাদের অস্ত্র সরবরাহ বন্ধ করবে দেশটি।

এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফরিন ইস্যুতে কোন ধরণের উদ্বেগ প্রকাশ করেনি বলে নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউজের এক কর্মকর্তা জানিয়েছেন। তিনি বলেন, এরদোগানের সঙ্গে ফোনালাপকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আফরিনে যতদিন মার্কিন সেনা থাকবে, ততদিন যেন তুরস্ক সেখানে কোন ধরণের হামলা না চালায়। এজন্য তিনি এরদোগানকে অনুরোধ জানান।

তবে তুর্কী কর্তৃপক্ষ জানিয়েছে, আফরিনের পূর্বাঞ্চলে তারা হামলা অব্যাহত রাখবে। মানবিজে দায়েশ হুমকির কারণে এলাকাটি তুর্কী সেনাদের সহায়তায় বিদ্রোহী গোষ্ঠী ফ্রি সিরিয়ান আর্মি রক্ষা করবে। এ কারণেই তারা সেখা যুদ্ধ অব্যাহত রাখবে।

ওই সুত্রের আরও দাবি, প্রেসিডেন্ট এরদোগানের সামরিক হস্তক্ষেপের কোন নিন্দা করেনি। তুর্কী প্রেসিডেন্ট এরদোগানের এক প্রশ্নের জবাবে টাম্প বলেন, সিরিয়ায় কুর্দী যোদ্ধাদের আর অস্ত্র সরবরাহ করবে না দেশটি। এছাড়া তুরস্কের রাষ্ট্রীয় জরুরি অবস্থা নিয়েও তিনি কোন মন্তব্য করেননি। তবে তুরস্কে সম্প্রতি কয়েকজন মার্কিন নাগরিক ও দেশটির কিছু নেতাকে গ্রেফতারের ঘটনায় ট্রাম্প উদ্বেগ প্রকাশ করেন। একইসঙ্গে তাঁদের মুক্তি দিতে এরদোগানকে অনুরোধ জানান।

গত শনিবার তুরস্ক ওয়াইপিডি, কুর্দী যোদ্ধা ও দায়েশ সন্ত্রাসীদের লক্ষ্য করে আফরিনে বিমান হামলা শুরু করে। শুধু তাই নয়, একইসঙ্গে অঞ্চলটিতে সব ধরণের সামরিক হামলা শুরু করে দেশটি।

সুত্র: আল-আরাবিয়া
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি