ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

রাশিয়ার বিরুদ্ধে ফের মার্কিন নিষেধাজ্ঞা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৭, ২৭ জানুয়ারি ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার চিরপ্রতিদ্বন্দ্বী দেশ রাশিয়ার বিরুদ্ধে ফের অবরোধ আরোপ করেছেন। তবে এ নিষেধাজ্ঞা কেবল নির্দিষ্ট কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ থাকবে।

ক্রিমিয়া প্রজাতন্ত্রে বাণিজ্যিক পণ্য পাঠানোর অভিযোগে রাশিয়ার ওই ব্যক্তি ও কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। শুক্রবার মার্কিন অর্থ মন্ত্রণালয় এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে। এর আগেও দেশটি রাশিয়ার বেশ কিছু প্রভাবশালী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে অবরোধ আরোপ করে। এবার এ তালিকায় নতুন করে যুক্ত হলো আরও ২১ রুশ কর্মকর্তা ও ৯ প্রতিষ্ঠান। এদের মধ্যে রাশিয়ার উপ জ্বালানিমন্ত্রী আন্দ্রে চেরেজোভ রয়েছেন।

এছাড়া বিদ্যুৎ উৎপাদনের জন্য ব্যবহৃত যন্ত্রপাতি উৎপাদনকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করে দেশটি। গ্লোবাল ম্যাচিন কোম্পানি বিশ্বের ১০ টি শীর্ষ কোম্পানির একটি। এছাড়া রাশিয়ার তেল উৎপাদনকারী ১২ প্রতিষ্ঠানের বিরুদ্ধেও অবরোধ আরোপ করে দেশটি।

এসব ব্যক্তি ও কোম্পানির বিরুদ্ধে ওয়াশিংটনের অভিযোগ, তারা ক্রিমিয়া প্রজাতন্ত্রে জার্মানির সিমেন্স কোম্পানির তৈরি গ্যাস টার্বাইন সরবরাহ করেছে। তবে মার্কিন এ অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। শুধু অস্বীকারই নয়, দেশটি নয়া মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়ে বলেন, নয়া মার্কিন নিষেধাজ্ঞা প্রতিহত করার লক্ষ্যে রাশিয়া সব ধরণের ব্যবস্থা গ্রহণ করবে।

সূত্র: তাস
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি