ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘হজ ঘিরে রাজনীতি করছে সৌদি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৩, ২৭ জানুয়ারি ২০১৮

মুসলমানদের সবচেয়ে পবিত্রভূমি মক্কা ও মদীনা নগরীকে ঘিরে সৌদি-আরব রাজনীতি করছে বলে অভিযোগ করেছে ইন্দোনেশিয়ার তরুণরা। মুসলিম তরুণদের এক সম্মেলনে অভিযোগ করা হয়, হজ পালন নিয়ে দেশটি নতুন করে রাজনীতি শুরু করেছে।

হজ পালন বিষয়ে আরব দেশগুলোর প্রতি সম্প্রতি সৌদি-আরবের নীতির সমালোচনা করা হয় ওই সম্মেলনে। দক্ষি জাকার্তার তরুণ মুসলিম শিক্ষার্থীদের সংগঠন মুসলিম স্টুডেন্টুস অ্যাসোসিয়েশনের (এইচএমআই) চেয়ারমান জিয়াদ আবদুল মালিক পুণ্যার্থীদের বিষয়ে নেওয়া সৌদি সরকারের নীতির তুমুল সমালোচনা করেন।

‘ইসলামের সকল জায়গাগুলো সবার জন্য উন্মুক্ত’ শীর্ষক সম্মেলনে এইচএমআই এই আয়োজন করে। সৌদি-আরব কেবল হজ ইস্যুতেই নয়, বরং এই কনফারেন্সেই হস্তক্ষেপ করছে বলে অভিযোগ করে সংগঠনটি। জাকার্তার সরকারি ইসলামিক বিশ্ববিদ্যালয়ে ওই কনফারেন্স অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে সৌদি-দূতাবাসের অনুরোধে কনফারেন্সটি বাতিল করা হয়। এরই প্রেক্ষিতে দেশটির প্রতি অভিযোগ তোলেন তরুণ মুসলিম ছাত্ররা।

এসময় মালিক বলেন, আমরা শিক্ষার্থী। আমরা সব বিষয় নিয়ে আলোচনা করবো। তবে সৌদি-আরব কেন আমাদের থামিয়ে দিবে। অপরদিকে অন্য সম্মেলনের অন্য একজন আয়োজক মালিকের বক্তব্য সমর্থন করে বলেন, সৌদি আরব হজ বিষয়ে কাতার, সিরিয়া, ইরান ও ইয়েমেনসহ বেশ কয়েকটি দেশের সঙ্গে নোংরা খেলা খেলছে।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি