ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

হিজাব খুলতে বাধ্য করায় ৬০ হাজার ডলার দণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৫, ১ মার্চ ২০১৮ | আপডেট: ১৫:১৬, ১ মার্চ ২০১৮

যুক্তরাষ্ট্রে তিন মুসলিম নারীকে প্রকাশ্যে জোর করে হিজাব খুলে ফেলার দায়ে ৬০ হাজার ডলার করে জরিমানা করা হয়েছে। প্রায় ৬ বছর মামলাটি চলার পর পুলিশকে এই অর্থদণ্ড দেওয়া হয়েছে। এতে তিন নারীর প্রত্যেককে ৬০ হাজার ডলার করে দেওয়ার জন্য নিউইয়র্ক পুলিশকে আদেশ দেওয়া হয়েছে।

এক মামলায় নিউইয়র্ক শহরের কর্তৃপক্ষ তিনজন মহিলার সঙ্গে এক আইনি সমঝোতায় পৌঁছেছে এবং তাদের প্রত্যেককে ৬০,০০০ মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে। মামলার বাদী তিনজন তরুণী অভিযোগ করেছিলেন যে নিউইয়র্ক পুলিশের কর্মকর্তারা সবার সামনে তাদের হিজাব খুলে ফেলতে বাধ্য করেছিলেন এবং ছবি তুলেছিলেন।

মামলাটির শুরু ২০১২ সালের। এক তরুণীর বিরুদ্ধে ফৌজদারি মামলায় পুলিশ তাকে আটক করে। ওই নারীর বিরুদ্ধে ফৌজদারি মামলাটি খারিজ করে দেন আদালত। পরে হিজাব খোলার ব্যাপারে ওই তরুণী উল্টা মামলা দায়ের করেন। পরে একই ধরনের বেশ কয়েকটি ঘটনা ঘটলে এ নিয়ে পুলিশের বিরুদ্ধে মামলা দায়ের করে তিন নারী।

এই মামলার বাদী পক্ষের উকিল তাহানি আবুশি বিবিসিকে বলেন, মামলাটি শুধু মুসলমানদের জন্যই গুরুত্বপূর্ণ ছিল না, অন্য যেসব ধর্মে মাথা ঢেকে রাখার রেওয়াজ আছে, তাদের জন্য এই মামলার রায় তাৎপর্যপূর্ণ।

সূত্র: বিবিসি বাংলা
এমজে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি