ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

স্টিল ও অ্যালুমিনিয়ামে উচ্চ শুল্কারোপ করলেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৪, ৯ মার্চ ২০১৮

দেশি বিদেশি প্রতিষ্ঠান এবং ব্যবসায়ীদের আহবান সত্ত্বেও স্টিল এবং অ্যালুমিনিয়াম পণ্যের আমদানিতে উচ্চ শুল্ক আরোপ করল মার্কিন যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার এসব পণ্যে উচ্চ কর আরোপের একটি বিলে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এতে আবারও সমালোচনার মুখে পরতে হল ট্রাম্প প্রশাসনকে।

নতুন এ শুল্কারোপের ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে আমদানি হওয়া স্টীলজাত পণ্যে ২৫ শতাংশ এবং অ্যালুমিনিয়ামজাত পণ্যে ১০ শতাংশ হারে শুল্ক আরোপ করা হবে। তবে চীনের বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ট্রামের এমন সিদ্ধান্তে জোরালো প্রতিবাদ জানিয়েছে দেশটিতে ল এবং অ্যালুমিনিয়াম ব্যবসার সাথে জড়িত দেশী-বিদেশী গোষ্ঠী এবং ট্রেডিং স্টিল অংশীদারগুলো।

বিলটির স্বাক্ষরের সময় স্টিল এবং অ্যালুমিনিয়াম যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য জরুরি নয় বলে মন্তব্য করেন ট্রাম্প।

হোয়াইট হাউস সূত্রে জানা যায়, নতুন এই কর আগামী ১৫ দিন পর থেকে কার্যকর হবে। তবে বর্ধিত কর থেকে মুক্ত থাকবে কানাডা এবং মেক্সিকো। এসব দেশের সাথে যুক্তরাষ্ট্রের নর্থ অ্যামেরিকান ফ্রী ট্রেড অ্যাগ্রিমেন্ট বা নাফটা চুক্তি থাকায় বর্ধিত কর থেকে আপাতত মুক্ত থাকছে দেশ দুইটি।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, “আমরা নাফটা’র মাধ্যমে আমরা একটি চুক্তিতে আসতে পারি কি না তা দেখতেই ঐ দুই দেশ (কানাডা এবং মেক্সিকো) এই বর্ধিত কর আরোপ থেকে মুক্ত থাকছে”।

তবে আলোচনার মাধ্যমে অন্যান্য দেশও এই সুবিধা ভোগ করতে পারবে বলেও ইঙ্গিত দেন ট্রাম্প।

তিনি বলেন, “আলাপ আলোচনার মাধ্যমে আমরা যদি নিশ্চিত হতে পারি যে, কোন দেশের পণ্য আমাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি না তাহলে আমাদের বাজার তাঁদের জন্যও মুক্ত থাকবে। আমরা চাইলে প্রতিটি দেশের জন্য আলাদা আলাদাভাবে কর আরোপ করব অথবা কর মওকুফ করব”।

সূত্র: সিনহুয়া

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি