ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আলোচনা হয় সব থেকে সফল হবে নয় ব্যর্থ: ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৯, ১১ মার্চ ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য আলোচনা ব্যর্থ হতে পারে অথবা ‘সব থেকে সফল চুক্তি’ হতে পারে।

যুক্তরাষ্ট্রে আসন্ন কংগ্রেস নির্বাচনে রিপাবলিকান দলের এক প্রচারণায় অংশ নিয়ে গতকাল শনিবার ট্রাম্প এক বক্তব্যে বলেন, “উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে আমার সম্ভাব্য সাক্ষাৎ কোন ধরণের সমঝোতা ছাড়াই ব্যর্থ হতে পারে অথবা বিশ্বের জন্য তা হতে পারে সবথেকে সফল চুক্তি”।

তিনি আরও বলেন, “সাক্ষাতে যদি মনে হয় যে, আলোচনা ফলপ্রসু হচ্ছে না তাহলে আমি তাড়াতাড়িই সাক্ষাৎ পর্ব থেকে বের হয়ে আসতে পারি। তবে আমি বিশ্বাস করি যে, উত্তর কোরিয়া শান্তি চাচ্ছে। আর এখনই তার সব থেকে উপযুক্ত সময়”।

এর আগে গত সপ্তাহের বৃহস্পতিবার উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সাথে বৈঠকে বসার বিষয়ে নিজের সম্মতির কথা জানান ট্রাম্প। সেদিন হোয়াইট হাউসে দক্ষিণ কোরিয়ার এক প্রতিনিধি দলের সাথে সাক্ষাতের পর এমনটা জানিয়েছিলেন ট্রাম্প।

এক টুইট বার্তায় তিনি বলেন, “গত বছরের নভেম্বরের ২৮ তারিখ থেকে উত্তর কোরিয়া আর কোন পারমাণবিক বোমার উৎক্ষেপণ করেনি। আর তারা প্রতিশ্রুতি দিয়েছে যে, সাক্ষাতের আগে আর অন্তত ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণ করবে না তারা। আশা করি তারা প্রতিশ্রুতির সম্মান রাখবে”।

এদিকে উত্তর কোরিয়ার সাথে সাক্ষাতের বিষয়ে চীন এবং জাপানের সহযোগিতা পাবে বলেও আশা প্রকাশ করেন ট্রাম্প।

ভিন্ন আরেক টুইট বার্তায় ট্রাম্প বলেন, “চাইনিজ প্রেসিডেন্ট শী জিনপিং আমাকে বলেছেন যে, যুক্তরাষ্ট্র যে সংকট নিরসনে অন্য কোন উপায়ের পরিবর্তে কূটনৈতিক উপায়ে কাজ করছে সে বিষয়টিকে স্বাগত জানায় চীন। চীন তাদের সাহায্য অব্যাহত রেখেছে”।

আর জাপানের বিষয়ে তিনি বলেন, “জাপানের প্রধানমন্ত্রী শিন জো অ্যাবে’র সাথে আমার আলাপ হয়েছে। উত্তর কোরিয়ার সাথে আলোচনা নিয়ে তিনিও খুব আশাবাদী”।

ধারণা করা হচ্ছে, আগামী মে মাসের শেষ নাগাদ আলোচনায় বসতে পারে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া। তবে কোথায় আর ঠিক কখন এ আলোচনা হবে তা এখনো অনিশ্চিত।

সূত্র: রয়টার্স

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি