ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

কে হচ্ছেন মিয়ানমারের পরবর্তী প্রেসিডেন্ট?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৭, ২২ মার্চ ২০১৮

মিয়ানমারের প্রেসিডেন্ট থিন কাউয়ের পদত্যাগের পর বিশ্বজুড়ে তার পদত্যাগের কারণ নিয়ে আলোচনা শুরু হয়েছে। তবে আলোচনা যাই হোক না কেন ক্ষমতা যে সেনাবাহিনীর হাতেই থেকে যাচ্ছে, তা বোঝার আর বাকি রইলো না।

মিয়ানমারের প্রেসিডেন্ট নির্বাচনের রীতি অনুসারে কোন প্রেসিডেন্ট পদত্যাগ করলে অস্থায়ীভাবে কোন ভাইস-প্রেসিডেন্ট সেই দায়িত্ব পান। মিয়ানমারের সংবিধান অনুসারে, কোনও প্রেসিডেন্টের মৃত্যু হলে বা অবসরে গেলে ভারপ্রাপ্ত হিসেবে প্রথম ভাইস প্রেসিডেন্ট ক্ষমতা পাবেন। এরপর নতুন ভাইস-প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর তিনজন ভাইস-প্রেসিডেন্টের মধ্য থেকে প্রেসিডেন্ট নির্বাচন করা হবে।

সেনাবাহিনীর সাবেক জেনারেল মুইন্ট সয়ে এখন প্রথম ভাইস-প্রেসিডেন্ট। ফলে তিনিই এখন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। আর পরবর্তী সাতদিনের মধ্যে দেশটির পার্লামেন্ট নতুন প্রেসিডেন্টকে নিয়োগ দেবে। জানা গেছে, পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে সাবেক কোন সেনা-প্রধানই নির্বাচিত হতে যাচ্ছেন।

ইরাবতি জানায়, প্রেসিডেন্ট হিসেবে সু চি ও তার দল এনএলডি’র পছন্দের ব্যক্তি হচ্ছেন নিম্নকক্ষের স্পিকার উইন মুইন্ট (৬৭)। তিনি সু চি’র প্রতি বিশ্বস্ত বলে পরিচিত। প্রেসিডেন্টের আচমকা পদত্যাগের দিনই স্পিকারের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন তিনি। ফলে ধারণা করা হচ্ছে, তিনিই হবেন মিয়ানমারের পরবর্তী প্রেসিডেন্ট।

এদিকে সেনাবাহিনীর সঙ্গে উইন মুইন্টের সম্পর্কে উত্থান-পতন রয়েছে। রক্ষণশীল ও দলের প্রতি অনুগত বলে পরিচিত এই নেতা সরকার ও পার্লামেন্টের রক্ষায় সক্রিয় ছিলেন।

সূত্র: ইরাবতি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি