ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

পর্ন তারকার সঙ্গে সম্পর্ক

স্টর্মিকে দেওয়া আইনজীবীর টাকা শোধ করেছেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২১, ৩ মে ২০১৮

পর্ন তারকা স্টর্মি ডেনিয়েলসের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্পর্কের বিতর্কের আগুনে নতুন করে ঘি পরেছে। এবার এই ঘি ঢেলেছেন ট্রাম্পের আইনজীবী দলের সদস্য রুডি গুলিয়ানি। তিনি বলেছেন, ট্রাম্পের আইনজীবী মাইকেল কোহেন স্টর্মিকে যে টাকা দিয়েছিলেন তা মাইকেলকে পরিশোধ করেছেন ট্রাম্প।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সাবেক পর্ন তারক স্টর্মি ডেনিয়েলস দাবি করেন যে, ২০০৬ সালে তখনকার ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সম্পর্কে ছিলেন স্টর্মি। সেই সম্পর্কে তারা ঘনিষ্ঠও হয়েছেন। আর এই বিষয়টি গোপন রাখতেই স্টর্মিকে প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পের আইনজীবী মাইকেল কোহেন এক লক্ষ ৩৫ হাজার ডলার অর্থ পরিশোধ করেন ২০১৬ সালে।

তবে অভিযোগের শুরু থেকেই স্টর্মির সাথে সম্পর্ক এবং ঘনিষ্ঠ হওয়ার বিষয়টি অস্বীকার করেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে মাইকেল কোহেন যে, স্টর্মিকে ঐ অর্থ দিয়েছিলেন তা শিকার করেন ট্রাম্পের আইনজীবী দলের সাবেক সদস্য মাইকেল।

স্টর্মির সাথে ট্রাম্পের সত্যতা যাই হোক না কেন, মাইকেলের এই অর্থ প্রদানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রে সৃষ্টি হয়েছে নতুন বিতর্ক। ট্রাম্পের সমালোচকরা বলছেন যে, মাইকেলের স্টর্মীকে ঐ অর্থ দেওয়ার ফলে প্রেসিডেন্ট নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন করেছেন। স্টর্মিকে দেওয়া অর্থ হিসেব করলে নির্বাচনী প্রচারণার জন্য একজন প্রার্থীর জন্য বরাদ্ধকৃত অর্থের চেয়ে বেশি।

এসব বিষয়েই সম্প্রতি ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে কথা বলেন বর্তমানে ট্রাম্পের আইনজীবী দলের একজন সদস্য রুডি গুলিয়ানি। তিনি বলেন যে, মাইকেল স্টর্মিকে যে টাকা দিয়েছেন তা মাইকেল তার ব্যক্তিগত হিসেব থেকে দিয়েছেন। আর ট্রাম্প তার ব্যক্তিগত হিসেব থেকে মাইকেলের আইন বিষয়কে প্রতিষ্ঠানে তা পরিশোধ করেন।

রুডির দাবি, এই লেনদেনের ফলে নির্বাচনী প্রচারণায় কোন অর্থের অনিয়ম করেননি ট্রাম্প। অর্থের যা লেনদেন হয়েছে তা সবকিছুই ব্যক্তিগত।

রুডি ফক্স নিউজকে আরও বলেন যে, “প্রেসিডেন্ট ট্রাম্প জানতেন না যে, ঐ অর্থ মাইকেলকে তিনি কেন দিচ্ছেন। তবে তিনি এটা জানতেন যে, মাইকেল এই ধরনের কোন বিষয় মীমাংসার জন্যই এই অর্থ নিচ্ছেন”।

ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারের পর নিউ ইয়র্ক টাইমসের সাথেও কথা বলেন রুডি গুলিয়ানি। সেখানে তিনি বলেন, “নির্বাচনের কিছু দিন পর মাইকেলের আইনী প্রতিষ্ঠানের সাথে ট্রাম্পের একটি সমঝোতা হয়। মাইকেলের ব্যক্তিগত পারিবারিক হিসেব থেকে ব্যয় হওয়ার অর্থ ফেরত দিতে প্রতিমাসে ৩৫ হাজার ডলার করে মাইকেলের প্রতিষ্ঠানকে দেন ট্রাম”। সেই হিসেবে এখন পর্যন্ত ট্রাম্প চার লক্ষ ৬০ হাজার থেকে চার লক্ষ ৭০ হাজার ডলারের মত অর্থ মাইকেলকে দিয়েছেন।

ফক্স নিউজকে সাক্ষাৎকারের দেওয়ার বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প জানেন বলেও মন্তব্য করেছেন রুডি। সাক্ষাৎকারে তিনি (রুডি) কী বলবেন তাও প্রেসিডেন্ট জানেন বলে দাবি তার।

ট্রাম্পের জন্য নতুন বিপদ

মাইকেলকে অর্থ দেওয়া বা অর্থ দেওয়ার বিষয়ে নতুন করে বিপদে পরতে পারেন ট্রাম্প। মাইকেলকে অর্থ দেওয়ার বিষয়টির সাথে যদি নির্বাচনী প্রচারণা সম্পৃক্ত থাকে তাহলে বড় ফাঁসা ফেঁসে যাবেন ট্রাম্প। কারণ দেশটিতে বরাদ্ধকৃত অর্থের বেশি পরিমাণ অর্থ নির্বাচনী প্রচারণায় ব্যয় করাকে গুরুতর অপরাধ হিসেবে দেখা হয়।

দেশটির এক আইন বিশেষজ্ঞ লরেন্স নোবেল ওয়াশিংটন পোস্টকে বলেন, “ডেনিয়েলসকে এই অর্থ দেওয়ার উদ্দেশ্য যদি এই হয় যে, অর্থের বিনিময় মুখ বন্ধ রাখবেন ডেনিয়েলস যেন নির্বাচনে প্রভাব না পরে, তাহলে এটা এমন যে, মাইকেলের কাছ থেকে নির্বাচনী প্রচারণার জন্য অর্থ ধার করা হয়েছে। অর্থ্যাত বরাদ্ধের বাইরে অর্থ খরচ হয়েছে।”

এমন অবস্থায় যদি, ট্রাম্প সেই অর্থ মাইকলকে পরিশোধ করেন তাহলে তা নির্বাচনী আচরণ বিধির লঙ্ঘন বলে মত এই আইনজীবীর।

অন্যদিকে, এটি যদি মাইকেলের সাথে ট্রাম্পের ব্যক্তিগত লেনদেনও হয়, তাহলেও বিপদ থেকে রক্ষা পেতে কাঠখড় পোহাতে হবে ট্রাম্পকে। কারণ ২০১৭ সালের নিজ আর্থিক লেনদেনের হিসেবে এই অর্থ পরিশোধের বিষয়টি গোপন রেখেছেন ট্রাম্প।

সূত্র : বিবিসি।

//এস এইচ এস// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি