ঢাকা, রবিবার   ২৬ মে ২০২৪

আটকে গেল সাহিত্যে নোবেল পুরস্কার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৯, ৪ মে ২০১৮

সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত করেছে যৌন নিপীড়ন ও হয়রানির অভিযোগে জর্জরিত সুইডিশ একাডেমি। একাডেমির এই সংকটের মূল কারণ ফরাসি আলোকচিত্রী জাঁ ক্লোদ অ্যারানাল্ট। তাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠার পরই বেকায়দায় পড়ে সুইডিশ একাডেমি।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় একাডেমির ১০ সদস্যের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। সর্বশেষ দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হয়নি।
সুইডিশ একাডেমি থেকে পদত্যাগ করা ছয় সদস্যের একজন কবি ক্যাটরিনা ফ্রসটেনসনের স্বামী ক্লোদ অ্যারানাল্ট। তাঁর বিরুদ্ধে একাডেমির কর্মকর্তা, সদস্যদের আত্মীয়সহ একাধিক ব্যক্তিকে যৌন নিপীড়ন ও হয়রানির অভিযোগ ওঠে। অ্যারানাল্টের বিরুদ্ধে এই যৌন নিপীড়নের খবর প্রথম প্রকাশ করে সুইডেনের একটি সংবাদপত্র।

সুইডিশ একাডেমির পক্ষ থেকে বলা হয়েছে, আগামী বছর ২০১৮ ও ২০১৯ সালের দুটি পুরস্কার একবারে দেওয়া হবে। ১৯০১ সাল থেকে সাহিত্যে সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কার দিয়ে আসছে সুইডিশ একাডেমি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে সর্বশেষ ১৯৪৩ সালে পুরস্কার দিতে পারেনি প্রতিষ্ঠানটি। দীর্ঘ সাত দশকের বেশি সময় পর আবারও একই অবস্থার সৃষ্টি হয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে সুইডিশ একাডেমির ছয়জন সদস্য পদত্যাগ করেন। তাঁদের মধ্যে প্রতিষ্ঠানের প্রধান সারা ডানিয়াসও রয়েছেন। এই পদত্যাগের ঢলে ২৩০ বছরের পুরোনো এই প্রতিষ্ঠানটির স্বাভাবিক কার্যক্রমে বড় ধরণের ব্যাঘাত সৃষ্টি হয়। সুইডেনের সবচেয়ে সম্মানিত এই সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সদস্য নির্বাচন করা হয় অতি গোপনে।
চলতি বছর নোবেল সাহিত্য পুরস্কার দেওয়া হবে কি না, তা নিয়ে আলোচনা করতে গতকাল বৃহস্পতিবার বৈঠকে বসেন প্রতিষ্ঠানের বাকি ১০ জন সক্রিয় সদস্য।

সূত্র: বিবিসি
এমজে


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি