ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

সক্রিয় আগ্নেয়গিরি; জরুরি অবস্থা হাওয়াইয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৩, ৪ মে ২০১৮

যুক্তরাষ্ট্রের হাওয়াই এর একটি আগ্নেয়গিরি থেকে লাভা উদগিরণ শুরু হয়েছে। পুরো রাজ্য জুড়ে জারি করা হয়েছে জরুরি অবস্থা। সরিয়ে নেওয়া হয়েছে অন্তত দেড় হাজার দ্বীপবাসীকে।

হাওয়াই অঙ্গরাজ্যের বৃহত্তম দ্বীপ কিলাওয়ে এর এই আগ্নেয়গিরির লাভা ইতোমধ্যে ছড়িয়ে পরেছে সেখানকার আবাসিক এলাকায়। আগ্নেয়মুখ থেকে বের হয়ে লাভার স্রোত স্থানীয় বনাঞ্চলের মধ্যে দিয়ে বয়ে যাচ্ছে।

একটি ড্রোণ ভিডিওতে দেখা যায় যে, অগ্নিমুখ থেকে বের হয়ে বন পেরিয়ে লোকালয়ের খুব চলে এসেছে লাভার স্রোত। আছড়ে পরেছে স্থানীয় সড়কেও।

স্থানীয় বাসিন্দা কাইকা মার্জো হনুললু স্টার অ্যাডভারটাইজারকে বলেন, “জেট ইঞ্জিনের মত শব্দ হচ্ছিল। আর সময় বাড়ার সাথে সাথে এর তীব্রতা বৃদ্ধি পাচ্ছিল”।

কিলাওয়ে বিশ্বের সক্রিয় আগ্নেয়গিরি থাকা অঞ্চলগুলোর মধ্যে অন্যতম। সাম্প্রতিক সময়ে কিলাওয়েতে ভূমিকম্প হওয়ায় আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ হচ্ছে বলে ধারণা বিশেষজ্ঞদের। বিগত এক সপ্তাহ আগে থেকেই স্থানীয়দের অন্যত্র সরে যেতে বলছিল কর্তৃপক্ষ।

সরে যাওয়া বাসিন্দাদের আশ্রয় দিতে ইতোমধ্যে কমিউনিটি সেন্টার খোলা হয়েছে সেখানে।

হাওয়াই এর বেসামরিক নিরাপত্তা কতৃপক্ষের প্রধান টালমাডগে ম্যাংগো বিবিসিকে বলেন, “ভূতাত্ত্বাধিক কার্যকলাপ এই অঞ্চলে খুবই ব্যাপক। তাই আমরা ধারণা করছি যে, এখন যা হচ্ছে এটি শুধু শুরু মাত্র”।

পরিস্থিতি মোকাবেলায় ইতোমধ্যে ‘প্রস্তুত’ থাকতে বলা হয়েছে ন্যাশনাল গার্ডকে। বিষয়টি নিশ্চিত করেছেন হাওয়াই এর গভর্নর ডেভিড ইগে।  

সূত্র: বিবিসি

//এস এইচ এস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি