ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

দ্বিতীয় নৌবহর ফের চালু করছে যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৫, ৫ মে ২০১৮ | আপডেট: ১৬:৩৭, ৫ মে ২০১৮

আটলান্টিক মহাসাগরে নিজেদের শক্তি বাড়াতে যুক্তরাষ্ট্র তাদের দ্বিতীয় নৌ বহর পুনঃস্থাপন করছে। মূলত প্রতিদ্বন্দ্বী রাষ্ট্র রাশিয়াকে টপকাতেই এই বহর ফের চালু করতে যাচ্ছে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সপ্তম নৌ বহর পাঠানো এই দেশটি।

যুক্তরাষ্ট্রের অভিযোগ আটলান্টিক মহাসাগরে রাশিয়া অধিকতর তৎপর হওয়ায় যুক্তরাষ্ট্র তাদের দ্বিতীয় নৌ বহরটিকে পুনরুজ্জীবিত করতে যাচ্ছে। নৌ অপারেশনের প্রধান আদম জন রিচার্ডসন বলেন, ‘২০১১ সালে ওই নৌ বহরটি বন্ধ করে দেওয়া হয়েছিল। যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় ও উত্তর আটলান্টিক মহাসাগরে এই বহরটি সচল থাকবে বলে জানা গেছে।

তিনি আরও জানান, ‘জাতীয় প্রতিরক্ষা কৌশল এ বছর যে নীতি প্রণয়ন করেছে, তাতে বলা হয়েছে বিশ্বে সবচেয়ে শক্তিধর হওয়ার যে অসম প্রতিযোগিতা, ফের তা জেগে উঠেছে। আর চীন ও রাশিয়াকে নিজেদের শক্তির প্রধান প্রতিদ্বন্দ্বী ও হুমকি মনে করে যুক্তরাষ্ট্র। বিশ্ব যেহেুত আবারও শক্তি প্রদর্শনের খেলায় মেতে উঠেছে, তাই যুক্তরাষ্ট্র বাধ্য হচ্ছে তার দ্বিতীয় নৌবহরটিকে জাগিয়ে তোলার।’

এই ক্ষেত্রে মূল ফোকাস ফেলা হয়েছে রাশিয়ার উপর। রাশিয়া যেহেতু আটলান্টিক মহাসাগরে নিজেদের শক্তি বাড়িয়ে চলছে, তারই অংশ হিসেবে যুক্তরাষ্ট্রও সেখানে নিজেদের অস্তিত্বের জানান দেওয়ার চেষ্টা করছে। এদিকে ওই এলাকায় ন্যাটোও নিজেদের শক্তি বাড়াতে তৎপর।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বলেন, ‘খুব অল্প সময়ের মধ্যেই সামরিক শক্তি বিশ্ব থেকে কমিয়ে আনতে চাই আমরা।’ এদিকে বিশ্লেষকরা বলছেন, ওই এলাকায় খুব শিগগিরই অন্যরাও নৌ বহর স্থাপনে আগ্রহী হয়ে উঠবে। এ ছাড়া ইউরোপীয় অঞ্চলেও এই প্রতিযোগিতা ছড়িয়ে পড়তে পারে বলে তাদের আশঙ্কা।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি