ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

ট্রাম্পকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

পরমাণু চুক্তি থেকে সরে দাঁড়ানো হবে বড় ভুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৩, ৭ মে ২০১৮ | আপডেট: ১২:১৭, ৭ মে ২০১৮

ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে সরে না আসার আহবান জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। বলেছেন, এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে দাঁড়ানো হবে বড় ভুল। এই চুক্তিতে থাকতে যুক্তরাষ্ট্রকে বুঝাতে তিনি এখন ওয়াশিংটন সফরে আছেন।

জনসন মনে করেন, যুক্তরাষ্ট্র যদি চুক্তি থেকে সরে দাঁড়ায় এটি হবে ইরানের জয়। তাদের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরা যাবে না। তিনি মনে করেন চুক্তিটি হওয়ায় ইরান তাদের পরমাণু কর্মসূচি সীমিত করেছে।

১২ মে`র মধ্যে ইরানের সঙ্গে করা চুক্তির কিছু ত্রুটি সংশোধন না করা হলে তা থেকে সরে আসার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে যুক্তরাষ্ট্রের অবস্থান যাতে পরিবর্তন না হয়, সেজন্যে চেষ্টা করছে ব্রিটেনসহ ইউরোপের কিছু মিত্র দেশ। যদিও বরাবরের মতো ইরানের তীব্র বিরোধিতায় ইসরায়েল।

২০১৫ সালে ইরানের সঙ্গে হয়েছিল চুক্তিটি। যুক্তরাষ্ট্র ছাড়াও ছিল চীন, রাশিয়া, জার্মানি, ফ্রান্স এবং ব্রিটেন। আর এই পরমাণু অস্ত্র না বানানোর এই চুক্তির ফলেই তুলে নেওয়া হয়েছিল ইরানের বিরুদ্ধে অবরোধ। কিন্তু ক্ষমতায় আসার পর থেকেই বহুবার এর বিরোধিতা করেন ডোনাল্ড ট্রাম্প।

সম্প্রতি এ সম্পর্কে তাঁর বক্তব্য যে, এই পরমাণু চুক্তিতে কিছু ভয়াবহ ত্রুটি রয়েছে। আর সেগুলো যদি ইউরোপীয় মিত্ররা সংশোধন না করে তাহলে দেশটির ওপর যুক্তরাষ্ট্রের যেসব নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে সেগুলো শিথিল রাখার মেয়াদ আর বাড়ানো হবে না।

ডোনাল্ড ট্রাম্প এই চুক্তির তীব্র সমালোচনা করেছেন। বলেছেন, এটি একটি কাণ্ডজ্ঞানহীন চুক্তি। তবে চুক্তি সাক্ষরকারী ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি চুক্তিটি বলবৎ রাখতে তৎপরতা অব্যাহত রেখেছে।

সূত্র : বিবিসি।

/এআর /

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি