ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

ট্রাম্পকে নিয়ে খেলো না: কিমকে পেইন্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৬, ২২ মে ২০১৮

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেইন্স উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে হুমকি দিয়ে বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পকে নিয়ে খেলো না।

ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে মাইক পেইন্স বলেন, ‘কিম জং উনের জন্য এটা হবে সবচেয়ে বড় ভুল যদি সে এটা মনে করে যে সে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে খেলা করবে।’

পেইন্স আরও বলেন, আগামী ১২ জুন ট্রাম্প ও কিমের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের এক মন্তব্যের পর উত্তর কোরিয়া ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি দেয়।

উত্তর কোরিয়ার সঙ্গে যে চুক্তি হবে তা হবে লিবিয়া মডেলের পরমাণু নিরস্ত্রীকরণের চুক্তির মতোই, জন বোল্টনের এমন ঘোষণার পরই পিয়ংইয়ং জানিয়েছে, দেশটির প্রেসিডেন্ট কিমের সঙ্গে ট্রাম্পের বৈঠক বাতিল করবে তারা।

উল্লেখ্য, ২০০৩ সালে লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফির সঙ্গে একটি পরমাণু চুক্তি স্বাক্ষর করে পশ্চিমা বিশ্ব। নিষেধাজ্ঞার কবল থেকে বাঁচতেই গাদ্দাফি মার্কিনিদের চাপানো সেই চুক্তি করতে সমর্থন দিয়েছিল। তবে ওই চুক্তির ৮ বছর পর তাকে হত্যা করে, লিবিয়ার ক্ষমতা মার্কিন সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীর হাতে দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে। উত্তর কোরিয়ার নেতা কিমের সঙ্গে বৈঠক বিষয়ে আলোচনা করতেই মুন জায়ে ইন উড়ে যান পশ্চিমা দুনিয়ায়।

ফক্স নিউজকে মাইক পেইন্স বলেন, ‘আমি মনে করি না যে প্রেসিডেন্ট ট্রাম্প গণসংযোগ বিষয়ে কিছু ভাবছেন। তিনি কেবল শান্তির বিষয়টি ভাবছেন।’

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি