ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

পাকিস্তানে তাপদাহে ৬৫ জনের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০১, ২২ মে ২০১৮

পাকিস্তানের করাচিতে তীব্র তাপদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে অন্তত ৬৫ জনের মৃত্যু হয়েছে। গতকাল সোমবার দেশটির দাতব্য সংস্থা এডি ফাউন্ডেশন এই তথ্য জানায়। এডি ফাউন্ডেশনের মুখপাত্র ফয়সাল এডির বরাত দিয়ে দ্য ডন জানিয়েছে, করাচির কোরাঙ্গি ও সোহরাম গোথ এলাকায় গত তিনদিনে ৬৫ জনের মৃত্যু হয়েছে। নিহতদের সবার বয়স ৬০ বছর থেকে ৭৬ বছরের মধ্যে বলে জানা গেছে।

ফয়সাল এডি জানিয়েছে, গত তিনদিনে ফাউন্ডেশনে অন্তত ১১৪টি লাশ আনা হয়েছে। এদের মধ্যে ৬৫ জনের মৃত্যু হয়েছে হিটস্ট্রোকে। নিহত বেশির ভাগ মানুষ লান্ধি ও কোরাঙ্গি এলাকার।আগে ফাউন্ডেশনে দৈনিক ১১-১২ জন লাশ আনা হলেও, গত তিন দিনে এ সংখ্যা ৩৪ জনে গিয়ে পৌঁছেছে। এদিকে তাপমাত্রা ক্রমাগত বাড়তে থাকায় হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা গেছে, কয়েকদিন ধরেই করাচির গড় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে রয়েছে। আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৩ মে পর্যন্ত এই অবস্থা থাকবে। এদিকে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মানুষ মারা গেলেও সরকারের পক্ষ থেকে কোনো ধরণের বিবৃতি দেওয়া হচ্ছে না। এমনকি সংবাদ মাধ্যমকেও এড়িয়ে চলছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সরকারি কর্মকর্তারা।

এদিকে ফয়সাল এডি জানিয়েছে, জরুরিভাবে চিকিৎসাসেবা পৌঁছে দেওয়া যাচ্ছে না বলেই হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বাড়ছে। তবে সিন্ধু প্রদেশের স্বাস্থ্য সচিব ডা. ফায়জুল্লাহ বলেন, কেবল হাসপাতালের চিকিৎসকরাই শনক্ত করতে পারবেন, কে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন আর কে স্বাভাবিকভাবে মারা গেছেন।

সূত্র: দ্য ডন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি