ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

ডলার-ইউরো বদলে লিরায় রুপান্তর করার আহবান তুর্কী প্রেসিডেন্টের 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৩, ২৬ মে ২০১৮

তুরস্কের প্রেসিডেন্ট তাইপ রিসেপ এরদোগান দেশটির নাগরিকদের কাছে থাকা ডলার বা ইউরো বদলে লিরায় রুপান্তর করার আহবান জানিয়েছেন। সাম্প্রতিক সময়ে ডলারের বিপরীতে রাষ্ট্রীয় মুদ্রার লিরার দর পড়ে গেলে সেখান থেকে উত্তরণের জন্য এমন পরামর্শ দেন এরদোগান। 

চলতি ২০১৮ বছরে মার্কিন ডলারের বিপরীতে লিরার বিনিময় মূল্য সবথেকে কমে আসে। আগের বছরগুলোর থেকে প্রায় ২০ শতাংশ পর্যন্ত এই দরপতন হয়। অবস্থা এতটাই বেগতিক হয় যে, দেশটির কেন্দ্রীয় ব্যাংককে ডলারের বিপরীতে সুদের হার তিন শতাংশ পর্যন্ত বৃদ্ধি করতে হয়।

এমন পরিস্থিতিতে দেশের নাগরিকদের কাছে থাকা ডলার বা ইউরো স্থানীয় মুদ্রা লিরায় বদল করে নেওয়ার আহবান জানান তুর্কি প্রেসিডেন্ট। আজ শনিবার দেশটির পূর্বাঞ্চলীয় শহর এরজুরুমে সমর্থকদের উদ্দেশ্যে দেওয়া এক ভাষনে এরদোগান বলেন, “ভাইয়েরা আমার, আপনাদের যাদের বালিশের নিচে ডলার বা ইউরো আছে, আপনারা তা বদলে লিরায় নিয়ে আসুন। এই যুদ্ধ  আমরা একসাথে লড়ব”।  

লিরার এমন দরপতনকে বিদেশী চক্রান্তের ‘ষড়যন্ত্র’ বলে বরাবর দাবি করে আসছেন এরদোগান। তিনি আরও বলেন, “ আমাদের বিনিয়োগকারী এবং উদ্যোক্তাদের বিরুদ্ধে যদি এমন অর্থনৈতিক ‘গেম’ খেলা হয় তাহলে যারা এমনটা করছেন জেনে রাখুন যে, এর জন্য আপনাদের চরম মূল্য পরিশোধ করতে হবে”।

এদিকে এ বিষয়ের সমাধানের জন্য দেশটিতে চলমান ‘জরুরী অবস্থা’ উঠিয়ে নেওয়ার দাবি জানান ফাইক ওজত্রাক। দেশটির প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টির উপ প্রধান ফাইক বলেন, “অবস্থার সমাধান খুঁজে বের করতে সংসদের উচিত জরুরী অবস্থা উঠিয়ে নেওয়া। এছাড়াও কেন্দ্রীয় ব্যাংকের ওপর থেকেও প্রেসিডেন্টের হস্তক্ষেপ উঠিয়ে নিতে হবে”। 

আগামী জুন মাসের ২৪ তারিখ তুরস্কে অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। সেই নির্বাচনে সরকারি দলের ভাবমূর্তি নষ্ট করতে লিরার দর কমাতে কোন পক্ষ ষড়যন্ত্র করছে বলে দাবি করেন সরকার সমর্থকেরা।  

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি