ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

স্বাধীন তদন্ত কমিশন গঠন করবে মিয়ানমার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১৪, ১ জুন ২০১৮

রাখাইনে শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের লক্ষ্যে একটি স্বাধীন তদন্ত কমিশন গঠনের ঘোষণা দিয়েছে মিয়ানমার সরকার। বৃহস্পতিবার মিয়ানমারের প্রেসিডেন্ট অফিস থেকে এই ঘোষণা দেয়া হয়েছে।
মিয়ানমার সরকারের ঘোষণায় বলা হয়, রাখাইন রাজ্যে শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের লক্ষ্যে একটি স্বাধীন তদন্ত কমিশন গঠন করা হবে। আরসা বাহিনীর সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা এই স্বাধীন কমিশন তদন্ত করবে।
রাখাইন রাজ্যের সংকট সমাধানে গঠিত উপদেষ্টা বোর্ডের সুপারিশ অনুযায়ী এই তদন্ত কমিশন গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই কমিশনের সদস্য সংখ্যা হবে তিনজন। কমিশনে একজন আন্তর্জাতিক ব্যক্তিত্ব রাখা হবে।
গত বছরের আগস্ট থেকে মিয়ানমারের মুসলিম জনগোষ্ঠী রোহিঙ্গাদের ওপর নিপীড়ন শুরুর পর তারা জীবন বাঁচাতে সীমান্ত পাড়ি দিয়ে তারা বাংলাদেশ চলে আসে। এই সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। বাংলাদেশ সরকার বিভিন্ন আন্তর্জাতিক সহায়তায় তাদের খাদ্য ও আবাসের ব্যবস্থা করেছে।
রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারের দমন-পীড়নের বিরুদ্ধে জাতিসংঘ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ তীব্র প্রতিবাদ জানিয়ে আসছে। এই পরিস্থিতিতে তদন্ত কমিশন গঠনের ঘোষণা দিয়েছে মিয়ানমার সরকার।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি