ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত

ক্ষমতা পাকাপোক্ত করতে পছন্দের প্রার্থীকে বিচারপতি নিয়োগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৯, ৩০ জুন ২০১৮

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতের বিচারক নিয়োগে পছন্দের প্রার্থীর নাম ঘোষণা করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ৯ জুলাই নতুন বিচারপতি নিয়োগে রিপাবলিকানদের পছন্দের প্রার্থীর নাম ঘোষণা করবেন তিনি। সর্বোচ্চ আদালতের নয় বিচারপতির একটি শূন্যপদ পূরণে প্রার্থীর নাম ঘোষণা করবেন ট্রাম্প।লিকা থেকে তিনি একজনকে বেছে নিয়েছেন। ৯ জুলাই তার নাম ঘোষণা করবেন তিনি।

গত সপ্তাহে বিচারপতি অ্যান্থনিও কেনেডি তার মেয়াদকাল পূর্ণ হওয়ার পূর্বেই অবসরের ঘোষণা দেন। ট্রাম্পের পছন্দের প্রার্থীকে নিয়োগের মধ্য দিয়ে দেশটির সর্বোচ্চ আদালতে কনজারভেটিব পার্টির সংখ্যাগরিষ্ঠতা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। তবে প্রেসিডেন্ট ট্রাম্প বিচারপতির নাম ঘোষণা করলেও সেটি সিনেট কর্তৃক অনুমোদিত হতে হবে।

এদিকে সিনেটে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না থাকায় শেষ পর্যন্ত ট্রাম্পের পছন্দের প্রার্থী-ই বিচারপতি হিসেবে শপথ নিতে পারবেন কি না সে বিষয়ে যথেষ্ঠ সন্দেহ রয়েছে। এদিকে ওয়াশিংটন থেকে নিউ জার্সি যাওয়ার পথে সাংবাদিকদের ট্রাম্প বলেন, বিচারপতি নিয়োগে বাছাই করা ৫ ব্যক্তির সবাইকে আমি পছন্দ করি। তবে তাদের মধ্য থেকেই আমাকে একজনকে বাছাই করে নিতে হবে।

এদিকে প্রেসিডেন্টের গলফ ক্লাবে আগামী কয়েকদিনের মধ্যেই দুয়েকজন প্রার্থীর সঙ্গে আলোচনায় বসবেন ট্রাম্প। ধারণা করা হচ্ছে, সেখান থেকেই সিদ্ধান্ত নেবেন, কাকে তিনি পরবর্তী বিচারপতি নিয়োগ দেবেন।

৮১ বছর বয়সী বিচারপতি কেনেডি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতের ৯ বিচারপতির মধ্যে দ্বিতীয় বয়োজ্যেষ্ঠ ব্যক্তি ছিলেন। উল্লেখ্য, দেশটির সর্বোচ্চ আদালতে রাজ্যসমূহের মধ্যে বিবদমান সালিশ মীমাংসা করে। এ ছাড়া ফেডারেল সরকারের সঙ্গে রাজ্যের দ্বন্দ্বও মীমাংসা করে দেশটির সর্বোচ্চ আদালত।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি