ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

ওবামা কেয়ারের টাকা আটকে দিল ট্রাম্প প্রশাসন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৮, ৮ জুলাই ২০১৮

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্য খাতে তৈরি করা ওবামা কেয়ারের আওতাধীন ইন্সুরেন্সের টাকা আটকে দিল ট্রাম্প প্রশাসন। গতকাল শনিবার বীমাকারীদের জন্য পরিশোধ করা হবে এমন ১০ দশমিক চার বিলিয়ন মার্কিন ডলার অর্থ বরাদ্দ করতে অস্বীকৃতি জানায় কেন্দ্রীয় প্রশাসন।

সম্প্রতি দেশটির কেন্দ্রীয় এক আদালতের রায়ের সূত্র ধরে এই অর্থ বরাদ্ধ করা সম্ভব হয়নি বলে জানায় ট্রাম্প প্রশাসন। অ্যাফোরডেবল কেয়ার অ্যাক্ট নামক এক আইনের আওতায় এই অর্থ বরাদ্ধ তদারকি করা সংস্থা দ্য সেন্টারস ফর মেডিকেয়ার অ্যান্ড মেডিএইড সার্ভিসেস (সিএমএস) জানায়, ঝুঁকি সমন্বয়ের পরিশোধযোগ্য অর্থ হিসেবে বীমাকারীদের এই ১০ দশমিক চার বিলিয়ন ডলার পরিশোধের কথা ছিল। কিন্তু কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তে এই অর্থ পরিশোধ অনেকটাই অনিশ্চিত হয়ে গেলো বলেও বলা হয় ঐ বিবৃতিতে।

গত বছর রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ মার্কিন কংগ্রেসে ওবামা কেয়ার বাতিলের এক ভোটাভোটিতে হেরে যান প্রেসিডেন্ট ট্রাম্প। এরপর নিজের তদারকি ক্ষমতার প্রয়োগ করে ওবামা কেয়ারকে অনেকটাই নিয়ন্ত্রণে এনেছে ট্রাম্প প্রশাসন। তবে তার আগেই প্রায় ২০ মিলিয়ন মার্কিন নাগরিক ওবামা কেয়ারের আওতায় স্বাস্থ্য বীমা করিয়েছিলেন।

গত ফেব্রুয়ারিতে নিউ মেক্সিকোর এক কেন্দ্রীয় আদালত ওবামা কেয়ারের অর্থ বরাদ্ধ স্থগিত করে এক রায় দেয়। এতে বলা হয়, বীমার অর্থ পরিমাণ নির্ধারণে যে পদ্ধতি অনুসরণ করা হয় তাতে ত্রুটি আছে। আর তাই রায়ের বলেই নতুন করে অর্থ বরাদ্ধ বন্ধ রেখেছে সিএমএস। তবে যে পদ্ধতিতে অর্থ পরিমাণ নির্ধারণ করা হয় তাকে বৈধ আখ্যায়িত করে ভিন্ন আরেকটি রায় দিয়েছিল ম্যাসাচুসেট এর এক কেন্দ্রীয় আদালত।

সিএমএস এর প্রশাসক সীমা ভার্মা বলেন, “আদালতের সাম্প্রতিক রায়ে আমরা সংক্ষুব্ধ। এই রায়ের ফলে ঝুঁকি ব্যবস্থাপনার জন্য পরিশোধ করা হতো এমন বিলিয়ন বিলিয়ন ডলার আটকে গেল”।

নিউ মেক্সিকোর ঐ আদালত যেন তার সিদ্ধান্ত পুনঃমূল্যায়ণ করেন সে জন্য সিএমএস এর পক্ষ থেকে আবেদন করা হবে বলেও জানান সীমা ভার্মা।

সূত্রঃ রয়টার্স

//এস এইচ এস// এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি