ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

মোদির নেতৃত্বে দেশ ভুল দিকে এগোচ্ছে: অমর্ত্য সেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩২, ৯ জুলাই ২০১৮

নোবেল বিজয় অর্থনীতিবিদন ড. অমর্ত সেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিভিন্ন নীতির কড়া সমালোচনা করেছেন। বলেছেন, মোদির সময়ে দেশ ভুল দিকে এগোচ্ছে।

গতকাল রোববার নয়াদিল্লিতে অর্থনীতিবিদ জঁ দ্রেজের সঙ্গে যৌথভাবে লেখা ‘অ্যান আনসার্টেন গ্লোরি: ইন্ডিয়া এন্ড ইটস কন্ট্রাডিকশন’বইয়ের হিন্দি অনুবাদ, ‘ভারত অউর উসকে বিরোধাভাস’-এর আনুষ্ঠানিক প্রকাশ অনুষ্ঠানে এসব কথা বলেন অমর্ত্য সেন।

অমর্ত্য সেনের মতে, গত চার বছরে দেশ ‘ভুল দিকে বিরাট লাফ দিয়েছে’! যার জেরে উপমহাদেশে পাকিস্তানের পরেই ভারত এখন দ্বিতীয় নিকৃষ্ট দেশ!

বিজেপির শাসনকালের সমালোচনায় অমর্ত্য বলেন, ‘পরিস্থিতি খুব খারাপ হয়েছে।…২০১৪-র পর থেকে ভুল দিকে বিরাট লাফ দিয়েছে। আর্থিক উন্নতিতে দ্রুততম হয়েও আমরা পিছনের দিকে যাচ্ছি।’

বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে তিনি জানান, বিশ বছর আগেও এই অঞ্চলের ছ’টি দেশের মধ্যে ভারত ছিল দ্বিতীয় সেরা। শ্রীলঙ্কার পরেই। এখন দ্বিতীয় নিকৃষ্ট! আমাদের নিকৃষ্টতম হওয়া থেকে বাঁচিয়ে দিয়েছে পাকিস্তান!

মোদি এবং বিজেপি সম্পর্কে প্রকাশ্যেই বহু বার নিজের বিরুদ্ধ মত তুলে ধরেছেন অমর্ত্য সেন। সে কারণে বিজেপির একাধিক নেতা তাঁকে বিভিন্ন ভাবে আক্রমণও করেছেন। কিন্তু তিনি যে তাতে দমতে নারাজ, তা বুঝিয়ে মোদি জমানায় আর্থিক বৈষম্য, জাতপাত, জনজাতিদের বিষয়গুলি নিয়ে এদিন সরব হন নোবেলজয়ী অর্থনীতিবিদ।

বিজেপি সরকারের হিন্দুত্বের রাজনীতিকে ইঙ্গিত করে অমর্ত্য সেন বলেন, এসব কারণেই সার্বিক বিরোধী ঐক্যের বিষয়টি এই সময়ের জন্য এত গুরুত্বপূর্ণ।’ তাঁর কথায়, ‘বিষয়টি মোদির সঙ্গে রাহুল গান্ধীর লড়াই না। এটা ভারতের বিষয়।’

সূত্র : আনন্দবাজার।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি