ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

শরণার্থী শিশুদের দীর্ঘমেয়াদে বন্দী রাখার ট্রাম্পের আবেদন নাকচ   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৭, ১০ জুলাই ২০১৮

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে আটক শরণার্থী শিশুদের দীর্ঘমেয়াদে কারাবন্দী রাখার প্রেসিডেন্ট ট্রাম্পের আবেদন নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি কেন্দ্রীয় আদালত। অভিভাবকদের থেকে শিশুদের আলাদা রাখার প্রেসিডেন্ট ট্রাম্পের যে নির্বাহী আদেশ ছিলো তাও বাতিল করেছে আদালত।

লস এঞ্জেলস জেলা আদালতের বিচারক ডলি জি ট্রাম্প প্রশাসনের ঐ আবেদনকে ‘সন্দেহজনক’ এবং ‘অসন্তোষজনক’ আখ্যা দিয়ে তা বাতিল ঘোষনা করে রায় দেন। পাশাপাশি ঐ মামলায় যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের যুক্তিতর্ককে নতুন করে সাজানোর পরামর্শ দেন ঐ বিচারক।   

১৯৯৭ সালে ফ্লোর’স চুক্তির আওতায় শরণার্থী শিশুদের ২০ দিন পর্যন্ত কারাগারে আটকের বিধান আছে। এরই প্রেক্ষিতে নিজেদের যুক্তি উপস্থান করে রাষ্ট্রপক্ষ। তাদের যুক্তি ফিরিয়ে দিয়ে এই চুক্তির বিধান পরিবর্তন করতে বলা হয় আদালতের রায়ে। 

বিচারক ডলি জি যিনি নিজেও যুক্তরাষ্ট্রে একজন চাইনিজ অভিবাসী আবেদনের রায়ে বলেন, “সরকার পক্ষের আবেদনের প্রেক্ষিতে আদালতের কাছে এটা প্রতীয়মান হয় যে, দীর্ঘ ২০ বছরে কংগ্রেস যে অবিবেচক কাজ করে আসছে তার দায়ভার বিচার বিভাগের ওপর দেওয়ার লজ্জাজনক প্রচেষ্টা করছে সরকার পক্ষ”।

গত জুন মাসে, অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশকালে আটক প্রাপ্তবয়স্কদের সাথে তাদের শিশুদের কারাগারে আটক রাখার সিদ্ধান্ত নেয় মার্কিন প্রশাসন। আর এতে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে।

আজ মঙ্গলবার পর্যন্ত আটক শরণার্থী শিশুদের মধ্যে পাঁচ বছর বয়সের নিচের অর্ধেক শিশুদের তাদের অভিভাবকের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, এখনও অন্তত দুই হাজার শিশুকে তাদের অভিভাবক থেকে অন্যত্র রাখা হয়েছে।  

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//এসি 

     


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি