ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

মৃত্যুর ৭৪ বছর নিজ দেশে সমাহিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৪, ২১ জুলাই ২০১৮

যুদ্ধ বা অন্য কোনো কারণে অনেকেই নিজ দেশের বাহিরে মারা যান। বিশেষ করে যুদ্ধের সময় এটা বেশি হয়ে থাকে। তাদের অনেক সময় ওই দেশেই সমাহিত করা হয়। পরে নিজ দেশে ফিরিয়ে আনা হয়। কিন্তু তাই বলে মৃত্যুর ৭৪ বছর পর ফিরিয়ে আনা! শুনতে অবাক হলেও এমনি ঘটেছে আমেরিকার এক সৈন্যের ক্ষেত্রে। আমেরিকান সেনা সার্জেন্ট ডেভিড রোসেনক্রানজ। তিনি নিহত হয়েছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে, জার্মান সৈন্যদের হাতে। ১৯৪৪ সালের ২৮ সেপ্টেম্বর নেদারল্যাণ্ডে এক ভয়াবহ যুদ্ধে জার্মান সেনাদের মেশিনগানের গুলিতে নিহত হন তিনি।

মৃত্যুকালে তার বয়স ছিল ২৮ বছর। দীর্ঘ ৭৪ বছর পর গত সপ্তাহে রোসেনক্রানজের মৃতদেহ তার পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে।শুক্রবার নিজদেশ যুক্তরাষ্ট্রে তার দাফন সম্পন্ন হয়েছে।

শুক্রবার রিভারসাইড ন্যাশনাল সিমেট্রিতে তার শেষকৃত্য সম্পন্ন হয়। এখানেই শায়িত আছে তার চার ভাই। নেদারল্যাণ্ডের একটি খামারে ১৯৪৪ সালের ২৮ সেপ্টেম্বর জার্মানি সেনাদের মেশিনগানের গুলিতে নিহত হন রোসেনক্রানজ। কয়েক সপ্তাহ সেই খামারটি জার্মান সৈন্যরা দখলে রাখে। এর ফলে তার মরদেহ উদ্ধার করতে ব্যর্থ হয় আমেরিকান সেনারা। কয়েক দশক তিনি নিখোঁজ হিসেবে তালিকাবদ্ধ ছিলেন। অবশেষে এ বছরের শুরুতে ডিএনএ পরীক্ষার মাধ্যমে তার মরদেহ সনাক্ত করা হয়।

তথ্যসূত্র: স্টার এণ্ড স্ট্রাইপস।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি