ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

শান্তির পথে আইএস!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৯, ২৩ জুলাই ২০১৮ | আপডেট: ২২:১১, ২৩ জুলাই ২০১৮

অস্ত্র ছেড়ে শান্তির পথে ফিরে আসতে চায় আইএস জঙ্গিরা। ইতোমধ্যে আফগান সরকারের কাছে ১১ জন জঙ্গি আত্নসমপর্ণ করেছে। তারা চায় অস্ত্র ছেড়ে নতুন করে শান্তির পথে ফিরে আসতে চায়।

এমনকি আফগান সরকারও বিষয়টি নজিরবিহীন বলে মনে করে। শুধু তাই নয়, আগামীদিনে আরও জঙ্গি এভাবে মুল স্রোতে ফিরে আসবে বলে দাবি আফগান সরকারের। কারণ এই সকল জঙ্গিদের মুল স্রোতে ফিরে আসা অবশ্যই অন্যান্য জঙ্গিদের কাছেও অনুপ্রেরণা হবে বলে মনে করা হচ্ছে।

মূলত, আফগানিস্তানের জাওয়াজান প্রদেশ আইএস অধ্যুষিত বলেই পরিচিত। সেই এলাকারই ১১ জঙ্গি আফগান সেনার কাছে নিজেদের আগ্নেয়াস্ত্র তুলে দিয়ে আত্মসমর্পণ করে। শেবেরগানে ঘটেছে ঘটনাটি।

আফগান পুলিশ কর্মকর্তা গুলাম আলি জানাচ্ছেন, জাওয়াজান প্রদেশের দারজাব জেলায় আইএস জঙ্গিরা ভীষণ সক্রিয়। কিন্তু সরকারের সঙ্গে আইএস-এর দীর্ঘদিন ধরে চলা যুদ্ধ থেকে অব্যাহতি পেতে চায় তারা। তাদের পরিবারের কাছে ফিরে যেতে চায় বলে আর্জি জানিয়েছে আইএস জঙ্গিরা।

অন্যদিকে, আত্মসমপর্ণ করা জঙ্গিরা স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছে, তালেবান জঙ্গিদের সঙ্গে আইএসের সংঘর্ষে প্রাণ যায় আমাদের মতো লোকজনের। আর এভাবে ক্ষতিগ্রস্ত হওয়া ছাড়া কোনও লাভ হয় না। আর দিনে দিনে যেভাবে শক্তি ক্ষয় হচ্ছে লড়াইয়ের ক্ষমতাও কমছে বলে চাঞ্চল্যকর স্বীকারোক্তি।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি