ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

যেভাবে স্বপ্ন ভঙ্গ হতে পারে ইমরানের!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৩, ২৮ জুলাই ২০১৮

পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এখনো টার্গেট পূরণ করতে পারেননি ইমরান খান। জাতীয় নির্বাচনের ২৭০টি আসনের মধ্যে ১১৫টি আসনে জয়ী হলেও প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা থেকে দূরে রয়েছে ইমরানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

তাকে সরকার গঠন করতে হলে ইমরানের দল পিটিআইযের আসন দরকার ১৩৭টির। যে ২২টি আসনের ঘাটতি রয়েছে সেটা পূরণে চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি।

এদিকে বিরোধীদের মধ্যে প্রধান তিন দল পিএমএল(এন), পিপিপি এবং এমকিউএম নেতৃত্ব যৌথ সাংবাদিক সম্মেলনে জানিয়ে দিলেন- নির্বাচনে চরম রিগিং হয়েছে। এই নির্বাচন বাতিল করে পুনরায় ভোট নেওয়া হোক বলে দাবি তুলেন তারা।

নতুন সরকার গঠন করতে প্রয়োজনীয় আসন সংখ্যার জন্য ঝাঁপিয়ে পড়েছে তেহরিক-ই-ইনসাফ। ইসলামাবাদে দলীয় কার্যালয়ে ইমরান খান নিজে এই উদ্যোগ নিয়েছেন বলে গণমাধ্যমে প্রকাশ করা হয়েছে।

সম্প্রতি নির্বাচনে পিএমএল (এন) আসনে পেয়েছে ৬২টি, পিপিপি পেয়েছে ৪২টি আসন। এর পরেই থাকছে মুত্তাহিদা মজলিশ এ আমল এবং নির্দলরা। তাদের প্রত্যেকের দখলে ১২টি করে আসন। মুত্তাহিদা কউমি মুভমেন্ট (এমকিউএম) পেয়েছে ৬টি আসন।

অপরদিকে পিএমএল-কিউ এবং নতুন দল বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি) ৪টি করে আসন পেয়েছে। জিডিএ ২টি, বিএনপি ৩টি এবং এএনপি, এএমএল, পাকিস্তান তেহরিক-ই-ইনসানিয়াৎ, জেডব্লিউপি ১টি করে আসন পেয়েছে। ১২টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা জয়লাভ করেছেন। আর কেন্দ্রে হামলার কারণে দুইটি আসনে ভোটগ্রহণ স্থগিত করা হয়।

ফলে জোট রাজনীতির সূত্র মানলে বিরোধীরা একযোগে হলেই সরকার গড়া অসম্ভব ইমরান খানের পক্ষে। এই তত্ত্ব মেনেই বিরোধী নেতৃত্ব নতুন করে নির্বাচনের দাবি জানাচ্ছেন।

 

এমএইচ/ এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি