ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

বিচার বিভাগের ট্রাম্পের সমালোচনার কড়া জবাব অ্যাটর্নি জেনারেলের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৯, ২৪ আগস্ট ২০১৮ | আপডেট: ১৭:০২, ২৪ আগস্ট ২০১৮

মার্কিন বিচার বিভাগের সমালোচনা করে দেওয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যের কড়া জবাব দিয়েছেন দেশটির অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস। কোন রাজনৈতিক চাপের মুখে দেশটির বিচার বিভাগ মাথা নত করবে না বলে সাফ জানিয়ে দেন দেশটির প্রধান আইন কর্মকর্তা।

বিচার বিভাগ এবং জেফের সমালোচনা করে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন যে, নিজ ডিপার্টমেন্টে নিয়ন্ত্রণ নেই জেফের। এর জবাবেই এমন মন্তব্য করেন অ্যাটর্নী জেনারেল জেফ।

প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থক হিসেবে পরিচিতি আছে জেফ সেশনসের। ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রাশিয়ান সংশ্লিষ্টতার বিষয়ে ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত শুরু হলে তদন্ত দায়িত্ব থেকে সরে আসেন জেফ। নিজের ডেপুটি রড রোসেনসটেইনকে এই মামলা তদন্তের দায়িত্বে রাখেন জেফ। একই সাথে বিচার বিচাগের বিশেষ কৌসুলী রবার্ট মুলারকে তদন্তের মূল দায়িত্ব দেওয়া হয়।

তবে এই তদন্ত শুরু হওয়ার পর থেকে প্রেসিডেন্টের সাথে দূরত্ব বাড়তে থাকে জেফের। বরাবরই রুশ সংশ্লিষ্টতার সাথে সম্পৃক্ত থাকার বিষয়টি নাকচ করে আসা ট্রাম্প সম্প্রতি বিচার বিভাগ ও তদন্ত নিয়ে কড়া সমালোচনা করে টুইট করেন।

এরই মধ্যে জেফের অ্যাটর্নী জেনারেলের পদে থাকা না থাকা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। অনেকেই মনে করছেন, আগামী নভেম্বরে সিনেট নির্বাচনের জেফ সেশনসকে অপসারণ করতে পারেন ট্রাম্প। আর এমনটা হলে প্রেসিডেন্ট ট্রাম্পের পক্ষে অবস্থান নেওয়ার কথা ইতিমধ্যে জানিয়েছেন দুই রিপাবলিকার সিনেটর। তবে বেশিরভাগ রিপাবলিকান সিনেটরই অ্যাটর্নী জেনারেলের পক্ষে অবস্থান নিয়েছেন।

ট্রাম্প যা বলেছিলেন

সম্প্রতি এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, “আমি একজনকে অ্যাটর্নী জেনারেল পদে বসালাম যে কিনা কখনোই বিচার বিভাগের ওপর নিয়ন্ত্রণ নেয়নি। জেফ সেশনস নিজ বিভাগের ওপর নিয়ন্ত্রণ নেয়নি আর এটা বেশ চমকপ্রদ”।

এসময় রুশ সংশ্লিষ্টতার বিষয়ে তিনি বলেন, “জেফ সেশনস তদন্ত থেকে নিজেকে সরিয়ে নিলো, যা তার করা উচিত হয় নি। অথবা সে এমনটা করতে পারে তা নিয়োগের আগেই আমাকে বলা উচিত ছিলো”।

“আমি এমন একজনকে নিয়োগ দিয়েছি যার বিষয়ে শত্রুরা আমাকে বলে, ‘সে নিজেকে সরিয়ে নিয়েছে আর আপনার তাঁকে নিয়োগ দেওয়া ঠিক হয়নি’। সে দায়িত্বটা নিলো আর তারপর বললো, ‘আমি নিজেকে সরিয়ে নেই’। আমি বললাম, ‘এটা কেমন মানুষ?”

সাক্ষাৎকারে ট্রাম্প আরও বলেন, “আপনি জানেন আমি তাকে দায়িত্বটা কেন দিয়েছিলাম? কারণ আমি তার মধ্যে আনুগত্য দেখেছিলাম। সে আমার সত্যিকার একজন সমর্থক ছিলো। আমার নির্বাচনী প্রচারণায় সে ছিলো আর সে জানে যে, রাশিয়ার সাথে আমার কোন সংশ্লিষ্টতা নেই”।

জবাবে সেশনস যা বলেন

ট্রাম্পের সমালোচনার জবাবে অ্যাটর্নী জেনারেল জেফ সেশনস বলেন, “যখন আমি শপথ নেই তখন থেকেই আমি বিচার বিভাগের ওপর নিয়ন্ত্রণ নেই। যতদিন আমি দায়িত্বে আছি ততদিন পর্যন্ত রাজনৈতিক চাপে বিচার বিভাগকে প্রভাবিত হতে দেবো না। আমি কাজের সর্বোচ্চটা চাই আর যখন তা পাই না তখন আমি ব্যবস্থা নেই”।

তিনি আরও বলেন, “যুক্তরাষ্ট্রের মতো এতো মেধাবী এবং একনিষ্ঠ আইনী তদন্তকারী এবং আইনজীবী পৃথিবীর আর কোন দেশ পায়নি। আমি তাদের সাথে কাজ করতে পেরে গর্বিত। আর আইনের শাসন প্রতিষ্ঠার জন্য এখন পর্যন্ত যেসব কাজ করেছি তার জন্যও আমি গর্বিত”।

সূত্রঃ বিবিসি

/এস এইচ এস//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি