ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

মার্কিন প্রশাসনে হতাশা: আকস্মিক সফরে ম্যাটিস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০২, ৭ সেপ্টেম্বর ২০১৮

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস আকস্মিক সফরে আফগানিস্তান গেছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নানা বিতর্কিত কর্মকাণ্ডকে কেন্দ্র করে যখন প্রশাসনে হতাশা চলছে এবং আফগান তালেবানের সঙ্গে আলোচনার কথা বলা হচ্ছে তখন ম্যাটিস কোনো ঘোষণা ছাড়াই সেনাপ্রধান জেনারেল জোসফ ডানফোর্ডকে সঙ্গে নিয়ে এ সফরে গেলেন।

নির্বাচনী প্রচারণার সময় ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের অঙ্গীকার করেছিলেন কিন্তু পরে তিনি সে অবস্থান থেকে দৃশ্যত সরে গেছেন। গত বছরের আগস্ট মাসে প্রেসিডেন্ট ট্রাম্প অনেকটা পরিবর্তিত আফগান নীতি ঘোষণা করেন যার আওতায় দেশটিতে নতুন সেনা বাড়ানোর কথা বলেন তিনি।

তালেবান বলছে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার না করা পর্যন্ত তারা কোনো আলোচনায় যাবে না। তারা এও বলেছে, আফগানিস্তানকে তারা মার্কিন সেনাদের জন্য আরেকটি কবরস্থান বানাবে।

গত কয়েকদিনে তালেবান আফগানিস্তানের গজনিসহ বেশ কয়েকটি শহরে বড় রকমের হামলা চালিয়েছে এবং কোনো কোনো শহর দখল করে নিয়েছে। ২০০১ সালে আমেরিকা সামরিক আগ্রাসন চালিয়ে তালেবানকে ক্ষমতাচ্যুত করেছিল কিন্তু তারাই এখন সেই তালেবানের সঙ্গে আলোচনা করতে চাইছে। ধারণা করা হচ্ছে-চলতি মাসেই দুপক্ষের মধ্যে একটি আলোচনা হতে পারে।

সূত্র: পার্স টুডে

এমজে


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি