ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

আদালতের রায় ইরানের পক্ষে, কোণঠাসা যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১২, ৫ অক্টোবর ২০১৮

ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশ দিয়েছে হেগের আন্তর্জাতিক আদালত। আদালতের বিচারক আব্দুল কাভি আহমাদ ইউসুফ রায় এ ঘোষণা দেন।

এ সময় তিনি বলেন, ‘এই আদালত সর্বসম্মতভাবে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, ওয়াশিংটন গত ৮মে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরানের ওপর খাদ্য, ওষুধ, চিকিৎসা সামগ্রী, কৃষিপণ্য ও বিমানের যন্ত্রাংশের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা অবশ্যই উঠিয়ে নিতে হবে।’

আদালতের রায়ে ১৯৫৫ সালে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার চুক্তির কথা স্মরণ করিয়ে দিয়ে বলা হয়েছে, ওই চুক্তিতে দু`দেশই বাণিজ্য স্বার্থ রক্ষা করা এবং কূটনীতিকদের অধিকার বিঘ্নিত হয় এমন কাজ করা থেকে বিরত থাকার প্রতিশ্রুতি দিয়েছিল।

পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে ফের নিষেধাজ্ঞা আরোপ করে করে। এর প্রতিবাদে চুক্তি লঙ্ঘনের অভিযোগ তুলে ইরান হেগের আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়ের করে।

আদালতও ইরানের অভিযোগ আমলে নিয়ে তদন্ত চালায় এবং শেষ পর্যন্ত পরমাণু সমঝোতা মেনে চলতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানায়।

আদালতের এ রায় ইরানের জন্য অনেক বড় বিজয় এবং পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক অঙ্গনে কার্যত কোণঠাসা ও একঘরে হয়ে পড়েছে।

তবে কেউ কেউ আশঙ্কা করছেন, আদালতের রায় যাতে চূড়ান্তভাবে বাস্তবায়িত হতে না পারে সেজন্য আমেরিকা সর্বাত্মক চেষ্টা চালাবে। ট্রাম্প প্রশাসন কোনো রাখঢাক না করেই মানবাধিকার পরিষদ, ইউনিসেফসহ জাতিসংঘের বিভিন্ন সংস্থার বিরুদ্ধে তাদের অবস্থান জানান দিচ্ছে। এরপর থেকে অসম্ভব কিছু নয় যে বিচার আদালতসহ আন্তর্জাতিক সংস্থাগুলোকে দুর্বল করার জন্য সর্বাত্মক চেষ্টা চালাবে ট্রাম্প প্রশাসন।

সূত্র:পার্সটুডে

এমএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি