ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

সিরিয়া থেকে সৈন্য সরিয়ে নেওয়া হবে: ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪০, ২০ ডিসেম্বর ২০১৮

সিরিয়া থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়া জোরদার করার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার তিনি এক টুইটে এ মন্তব্য করেন।

টুইটে ট্রাম্প লিখেন, সিরিয়ায় আমরা আইএস-কে হারিয়েছি। প্রেসিডেন্ট হওয়ার পরে ওখানে সেনা মোতায়েন রাখার একমাত্র কারণ ছিল সেটাই। এখন সেখান থেকে ফেরার পালা।

উত্তর-পূর্ব সিরিয়ায় কুর্দিশ এলাকায় আইএসকে হটাতে ২ হাজার মার্কিন সেনা সক্রিয়। তারা এখনও আইএসের সঙ্গে লড়াইয়ে স্থানীয় বাহিনীকে প্রশিক্ষণ দিয়ে চলেছে। সিরিয়ার এখন ঠিক কত আইএস জঙ্গি রয়েছে, তার সংখ্যা স্পষ্ট নয়। মাত্র কয়েক দিন আগেই আইএস দমনে আন্তর্জাতিক জোটে ট্রাম্পের বিশেষ দূত ব্রেট ম্যাকগার্ক বলেছিলেন, ‘কেউ বলছে না আইএস উধাও হয়ে যাবে। তাই আমরা মাটি আঁকড়ে থাকতে চাই যাতে সিরিয়ার এই সব অংশে স্থিতিশীলতা বজায় থাকে।’

তার পরেই হঠাৎ ট্রাম্পের এই সিদ্ধান্ত। তবে এ বছরের গোড়াতেই মার্কিন প্রেসিডেন্ট ইঙ্গিত দিয়েছিলেন, সিরিয়া থেকে দ্রুত সরে যাবে সেনা। পেন্টাগন এখনও এ নিয়ে কোনও মন্তব্য করেনি।

তবে ইরাকে মার্কিন সেনা বহাল থাকায় সেখান থেকেই প্রয়োজনে সিরিয়ায় হামলা চালানো সম্ভব। বস্তুত গত কয়েক সপ্তাহে মার্কিন জোট বাহিনী প্রতিবেশী ইরাক থেকেই সিরিয়ায় আকাশপথে হামলা চালিয়েছে। 

তথ্যসূত্র: বিবিসি

এমএইচ/  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি