ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

আবারও জেফ বেজোস বিশ্বের শীর্ষ ধনী

প্রকাশিত : ১৩:৪৬, ৭ মার্চ ২০১৯

অনলাইন বিক্রয় প্রতিষ্ঠান অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস আবারও বিশ্বের শীর্ষ ধনী হয়েছেন। তার পরেই রয়েছেন বিল গেটস ও ওয়ারেন বাফেট। যুক্তরাষ্ট্রের বাণিজ্যবিষয়ক বিখ্যাত ম্যাগাজিন ফোর্বসের সর্বশেষ তালিকায় এ কথা বলা হয়েছে।

গত মঙ্গলবার ফোর্বস ম্যাগাজিন এ তালিকা প্রকাশ করে।

ফোর্বসের তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনেক পিছিয়ে রয়েছেন। তার স্থান ৫১তম অবস্থানে। অন্যদিকে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের তিন ধাপ পতন হয়েছে। আর নিউইয়র্কের সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গের উত্থান ঘটেছে দুই ধাপ।

অ্যামাজন প্রতিষ্ঠাতা ৫৫ বছর বয়সী জেফ বেজোসের এক বছরে সম্পদ বেড়েছে ১৯০০ কোটি ডলার। এর ফলে তার মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১৩১০০ কোটি ডলার। তিনি অ্যামাজনের শতকরা ১৬ ভাগের মালিক। অন্যদিকে তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা মাইক্রোসফটের বিল গেটসের সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৯৬৫০ কোটি ডলার। গত বছর এর পরিমাণ ছিল ৯০০০ কোটি ডলার। তৃতীয় অবস্থানে রয়েছেন বিনিয়োগ গুরু বলে পরিচিত ৮৮ বছর বয়সী ওয়ারেন বাফেট। গত বছরে তার সম্পদ ১৫০ কোটি ডলার কমে দাঁড়িয়েছে ৮২৫০ কোটি ডলার। তালিকার চতুর্থ অবস্থানে রয়েছেন ফরাসি বিলাসবহুল পণ্যের কোম্পানি এলভিএমএইটের বার্নার্ড আর্নল্ট।

ফোর্বসের তালিকায় বলা হয়, সম্পদ থেকে ৯০০ কোটি ডলার লোকসান দিয়ে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ পঞ্চম থেকে অষ্টম অবস্থানে দাঁড়িয়েছেন। তার সামনে আছেন মেক্সিকোর ধনকুবের কার্লোস স্লিম, জারা ও ইন্ডিটেক্সের প্রতিষ্ঠাতা স্পেনের আমানসিও ওর্তেগা এবং ওরাকলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন। অন্যদিকে নিউইয়র্কের সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ দুই ধাপ উপরে উঠেছেন। এবার তিনি ৯ নম্বরে উঠে এসেছেন। তার সম্পদ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৫৫৫০ কোটি ডলার। এ তালিকার শীর্ষ ২০ জন বিলিয়নিয়ারের মধ্যে রয়েছেন ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মুকেশ আম্বানি। তার অবস্থান ১৩ নম্বরে।

সূত্র : এনবিসি নিউজ

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি