ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ইরানে সংসদ নির্বাচন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৭, ২১ ফেব্রুয়ারি ২০২০

ইরানের জাতীয় সংসদ নির্বাচন আজ। সকাল থেকেই শুরু হচ্ছে ভোটগ্রহণ। বৃহস্পতিবার রাত ৮টার মধ্যেই নির্বাচনকেন্দ্রিক সব প্রচার-প্রচারণা সমাপ্ত হয়ে যায়। প্রচারের শেষদিনে সারা দিনই নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় পার করেন প্রার্থীরা। 

এ নির্বাচনকে ‘গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক’ আখ্যায়িত করে সবাইকে ভোটে শামিল হওয়ার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট হাসান রুহানি। 

নির্বাচনে ভোট দেয়াকে জনগণের ‘ইমানি দায়িত্ব’ হিসেবে অভিহিত করেছেন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। খবর আলজাজিরার।

প্রতি ৪ বছর পরপর ইরানে পার্লামেন্টে নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৬ সালে ইরানে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যে কোনো নাগরিকের বয়স ১৮ বছর পূর্ণ হলেই তিনি ভোটার হিসেবে গণ্য হন। ইরানি পার্লামেন্টের ২৯০টি আসনের জন্য এবার ৭ হাজার ১৪৮ প্রার্থী অংশ নিচ্ছেন। নির্বাচনে বৈধ ভোটার ৫ কোটি ৮০ লাখ। 

একই দিনে ইরানের বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচনও অনুষ্ঠিত হবে। এ নির্বাচন নিয়ে তরুণ ভোটারদের মধ্যে তেমন কোনো আগ্রহ দেখা যাচ্ছে না বলে জানাচ্ছে সংবাদ মাধ্যমগুলো। নির্বাচনের আগে বুধবার মন্ত্রিসভায় সাপ্তাহিক ভাষণে অংশ নেন প্রেসিডেন্ট রুহানি। সেখানে তিনি নির্বাচনের গুরুত্ব তুলে ধরেন। 

তিনি বলেন, দেশের অর্থনৈতিক সংকট সমাধানে এ নির্বাচন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাই সব ভোটারের উচিত এতে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয়া।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি