ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মার্কিন দূতাবাস থেকে পতাকা নামাল চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৯, ২৭ জুলাই ২০২০

দুই দেশের চলছে এখন শীতল যুদ্ধ। অনেক দিন ধরেই এর আঁচ পাচ্ছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। বাণিজ্য থেকে করোনাভাইরাস, সব বিষয়েই একে অপরকে নিশানা করতে ছাড়েনি চীন ও আমেরিকা। এবার চিনের চেংদুতে মার্কিন দূতাবাস থেকে আমেরিকার পতাকা নামাল বেজিং।

ঘটনার সূত্রপাত আমেরিকায়। কিছুদিন আগে আমেরিকায় হোস্টনে চীনা দূতাবাস বন্ধ হয়ে যায়। তার পাল্টা জবাব দিতেই চেংদুতে মার্কিন দূতবাস বন্ধের জন্য ৭২ ঘন্টা সময় দেয় জিনপিং প্রশাসন। 

স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী সকাল ৬ টা নাগাদ কনস্যুলেট ছেড়ে চলে যান সকলে। কনস্যুলেট পর্যন্ত রাস্তা বন্ধ করে দেওয়া হয়। এরপর সোমবার সকালে নামিয়ে ফেলা হয় মার্কিন পতাকা। তার আগে অবশ্য কনস্যুলেট বিল্ডিংয়ের সামনে থেকে সরিয়ে ফেলা হয়েছিল মার্কিন পরিচয়চিহ্ন। এছাড়া সপ্তাহের শেষের দুই দিন জুড়ে কালো ব্যাগের মাধ্যমে ট্রাকে করে সরিয়ে ফেলা হয় সবকিছু।

আমেরিকার তরফে বলা হয়েছে হুস্টোনে চীনের দূত ক্রমাগত মার্কিন গোপন তথ্য চুরি করার চেষ্টা করছিলেন। তাই হুস্টোনে দূতাবাস বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে বেজিং জানিয়েছে মার্কিন এজেন্টরা বলপূর্বক হুস্টোনে চীনের দূতাবাসে প্রবেশ করেছিলেন। 

চীন বিবৃতি দিয়ে বলেছিল, তাঁদের পক্ষ থেকে উপযুক্ত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। যেমন কথা তেমন কাজ, মার্কিন দূতরা তাঁদের এক্তিয়ারের বাইরে কাজ করছেন। এটা জাতীয় নিরাপত্তার প্রশ্ন, এই অভিযোগ এনে বন্ধ করে দেওয়া হল চেংদুর মার্কিন দূতাবাস।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি