ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সংক্রমণ ঠেকাতে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় জরুরি অবস্থা জারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৬, ২ আগস্ট ২০২০ | আপডেট: ১৮:৪৮, ২ আগস্ট ২০২০

সম্প্রতি প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। জানা গেছে, আগামী ১৩ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যটিতে কারফিউসহ কড়াকড়ি লকডাউন আরোপ করার সিদ্ধান্ত নিয়েছেন দেশটির ভিক্টোরিয়া রাজ্য সরকার। খবর বিবিসি

ভিক্টোরিয়ার প্রিমিয়ার ড্যানিয়েল অ্যান্ড্রুজ জানান, রোববার স্থানীয় সময় বিকেল ৬টা থেকে নতুন বিধিনিষেধ কার্যকর হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী রাজ্যের রাজধানী মেলবোর্নের বাসিন্দাদের রাত্রিকালীন কারফিউ মেনে চলতে হবে। বাড়ানো হয়েছে শহরের বাসিন্দাদের জন্য বাড়িতে থাকার নির্দেশনার মেয়াদ। সীমিত করা হয়েছে বাইরে চলাচল।

আরও জানানো হয়, করোনার সংক্রমণের বেড়ে যাওয়ায় বাসিন্দারা নিজ বাড়ি থেকে পাঁচ কিলোমিটারের বেশি ভ্রমণ করতে পারবেন না। ব্যায়াম করার জন্য দিনে একবার বাড়ি থেকে বের হতে পারবেন। আর বাজার করার জন্য একবার বাড়ি থেকে বাসিন্দারা বাইরে যেতে পারবেন।

গত একদিনে ভিক্টোরিয়া রাজ্যে নতুন করে ৬৭১ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। রাজ্যটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাতজন।

এ বিষয়ে ভিক্টোরিয়া রাজ্যের প্রধান ড্যানিয়েল অ্যান্ড্রুজ বলেন, আমাদের আরো কঠোর হতে হবে। এটি একমাত্র উপায় এই পরিস্থিতির বিপরীত দিকে যাওয়ার।

বৃহস্পতিবার থেকে রাজ্যে তৃতীয় পর্যায়ের বিধিনিষেধ আরোপ করবে কর্তৃপক্ষ। বুধবার স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিট থেকে বন্ধ থাকবে রেস্তোরাঁ, ক্যাফে, পানশালা এবং ব্যায়ামাগার। এসব বিষয় পর্যবেক্ষণে পুলিশকে অতিরিক্ত ক্ষমতা দেয়া হবে বলে জানান অ্যান্ড্রুজ।

করোনা শুরুর কয়েকমাস পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে রেখেছিল দেশটি। লকডাউন বাস্তবায়ন এবং অন্যদেশ থেকে আগতদের জন্য কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করে সেই সফলতা অর্জন করে অস্ট্রেলিয়া। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, অস্ট্রেলিয়ায় এ পর্যন্ত ১৭ হাজার ৮৯৫ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। দেশটিতে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ২০৮ জন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি