ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কুয়েতে এই প্রথম নারী বিচারকের শপথ গ্রহণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৮, ৪ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১৮:৩১, ৪ সেপ্টেম্বর ২০২০

বৃহস্পতিবার শপথ নেওয়া ৫৪ জন বিচারকের মধ্যে ৮ জন নারী বিচারক রয়েছেন- কুয়েতটাইমস

বৃহস্পতিবার শপথ নেওয়া ৫৪ জন বিচারকের মধ্যে ৮ জন নারী বিচারক রয়েছেন- কুয়েতটাইমস

কুয়েতে বৃহস্পতিবার আটজন নারী বিচারক শপথ গ্রহণ করেছেন। বিচারকের দায়িত্ব পালনে নারীদের সুযোগ দেয়ার ব্যাপারে দীর্ঘ আইনি লড়াইয়ের পর উপসাগরীয় এ রাষ্ট্রে এই প্রথমবারের মতো তারা এ পদে শপথ নিলেন। খবর এএফপি’র।

সরকারি কুয়েত বার্তা সংস্থা (কেইউএনএ) জানায়, সুপ্রিম কোর্টে বিচারক হিসেবে নিয়োগ পাওয়া ৫৪ জনের মধ্যে তারা রয়েছেন। কুয়েতের সুপ্রিম জুডিশিয়াল পরিষদ এবং বাতিলকরণ আদালতের চেয়ারমেন ইউসেফ আল মাতাওয়ার বরাত দিয়ে কেইউএনএ জানায়, মেয়াদকালের পর নারী বিচারকদের কাজ মূল্যায়ন করা হবে।

তবে তাদের মেয়াদকাল কতদিন হবে সে ব্যাপারে মাতাওয়া সুনির্দিষ্ট করে কিছু উল্লেখ করেননি। কুয়েতি উইমেন্স কালচারাল অ্যান্ড সোশ্যাল সোসাইটির প্রধান লুলওয়া সালেহ আল-মুল্লা জানান, বিচারক হিসেবে দায়িত্ব পালনে নারীদের অধিকার আদায়ে তার সংগঠন দীর্ঘদিন ধরে লড়াই করছিল।

তিনি এএফপি’কে বলেন, ‘এই নিয়োগ হৃদয়গ্রাহী। আমরা বিশ্বাস করি যে, অগ্রসর দেশগুলোর মানের দিকে এগিয়ে যেতে আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছি।’

কুয়েতের নারীরা ২০০৫ সালে তাদের ভোটাধিকার এবং রাজনৈতিক দপ্তর চালানোর অনুমতি পান। ৪ বছর পর দেশটিতে প্রথম নারী আইন প্রনেতা নির্বাচিত হন। (বাসস)

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি