ঢাকা, শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

মার্কিন নির্বাচন: মুসলিম দুই নারীর জয়, ইরানি সিমার পরাজয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০০, ৪ নভেম্বর ২০২০

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট প্রতিনিধি পরিষদে পুনর্নির্বাচিত হয়েছেন মুসলিম দুই নারী প্রার্থী রাশিদা তাইয়েব ও ইলহাম ওমর। ডেমোক্রেটিক পার্টির টিকিটে নিজ নিজ আসন থেকে বিপুলসংখ্যক ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তারা। তবে লড়াইয়ে হেরে গেছেন ইরানি বংশোদ্ভূত সিমা লাদজেভারদিয়ান।

মিশিগানের ১৩তম কংগ্রেসনাল ডিস্ট্রিক্টে রিপাবলিকান প্রার্থী ডুডেনহুয়েফারকে হারিয়ে পুনর্নির্বাচিত হন ফিলিস্তিন বংশোদ্ভূত রাশিদা। মিনিয়াসোটার পঞ্চম কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট থেকে জয় পান সোমালিয়া বংশোদ্ভূত ইলহাম। হারান রিপাবলিকের ল্যাসি জনসনকে।

এর আগে ২০১৮ সালের কংগ্রেস নির্বাচনেও জয় পেয়েছিলেন তারা। এবার জয় নিয়ে কিছুটা শঙ্কা তৈরি হলেও ভোটাররা তাদের ওপরই আস্থা রেখেছেন।

ফিলিস্তিনবাসীদের ওপর দখলদার ইসরায়েল বাহিনীর নির্যাতনসহ নানা ইস্যুতে নিজেদের বলিষ্ঠ অবস্থানের কারণে বারবার প্রেসিডেন্ট ট্রাম্পের কঠোর সমালোচনার পড়েছেন তাইয়েব ও ইলহাম। এমনকি নিজ দলের গঞ্জনাও সহ্য করতে হয়েছে তাদের।

এদিকে সম্ভাবনা জাগিয়েও যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের লড়াইয়ে হেরে গেলেন ডেমোক্রেট প্রার্থী ইরানি বংশোদ্ভূত সিমা লাদজেভারদিয়ান। তাকে হারিয়ে জয়ের মালা পরেছেন রিপাবলিকান ড্যান ক্রেনশো।

নির্বাচনী প্রচারণায় বেশ নজর কেড়েছিলেন তিনি, কিন্তু শেষ পর্যন্ত পেরে ওঠেননি। সিমার জন্ম ইরানে। শিশু বয়সে চলে আসেন যুক্তরাষ্ট্রে। এই আইনজীবী দুই সন্তানের জননী। স্তন ক্যানসার জয়ী এই নারী রাজনৈতিক কর্মী হিসেবে এরই মধ্যে বেশ সুনাম কুড়িয়েছেন।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি